Type Here to Get Search Results !

Govt hikes variable DA for central govt employees, 1.50 cr workers to benefit


Govt hikes variable DA for central govt employees, 1.50 cr workers to benefit



শুক্রবার কেন্দ্রীয় ক্ষেত্রের ১.৫ কোটিরও বেশি শ্রমিকের জন্য প্রতি মাসে মাসে। ১০৫ থেকে ২১০ ডলারে পরিবর্তনশীল মুল্যবান ভাতা বাড়ানোর ঘোষণা দিয়েছে।

 ২০২১ সালের ১ এপ্রিল থেকে কার্যকর হওয়া এই বৃদ্ধির ফলে কেন্দ্রীয় ক্ষেত্রের কর্মচারী ও শ্রমিকদের ন্যূনতম মজুরির হারও বাড়বে।




 এটি কেন্দ্রীয় ক্ষেত্রে তফসিলযুক্ত কর্মসংস্থান এবং কেন্দ্রীয় সরকার, রেল প্রশাসন, খনি, তেল ক্ষেত্র, বড় বন্দর বা কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রতিষ্ঠিত যে কোনও কর্পোরেশনের অধীনস্থ প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এই হারগুলি চুক্তি এবং নৈমিত্তিক কর্মচারী / কর্মীদের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য।

 পিটিআই-এর সাথে আলাপকালে প্রধান শ্রম কমিশনার সেন্ট্রাল (সিএলসি) ডি পি এস নেগি বলেছেন, "কেন্দ্রীয় ক্ষেত্রের কর্মীদের জন্য প্রতিমাসে মূল্যবৃদ্ধির হার 105 ডলার থেকে 210 ডলার"।

 এক বিবৃতিতে শ্রম মন্ত্রক জানিয়েছে যে, ২০২১ সালের ১ এপ্রিল থেকে পরিবর্তনশীল মূল্যবৃদ্ধি ভাতার (ভিডিএ) হারকে বিজ্ঞপ্তি ও সংশোধন করেছে।

 এটি এমন এক সময় যখন কেন্দ্রীয় মহল্লায় বিভিন্ন সময় নির্ধারিত কর্মে নিযুক্ত বিভিন্ন শ্রেণীর শ্রমিকদের জন্য এক বিরাট ত্রাণ হবে, যখন দেশটি COVID-19 মহামারীর দ্বিতীয় তরঙ্গের সাথে লড়াই করছে।

 শ্রম ব্যুরো দ্বারা সংকলিত একটি মূল্য সূচক, শিল্প শ্রমিকদের (সিপিআই-আইডাব্লু) জন্য গড় ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে ভিডিএ সংশোধিত হয়।

 2020 সালের জুলাই থেকে ডিসেম্বরের গড় সিপিআই-আইডাব্লু সর্বশেষতম ভিডিএ সংশোধন করার জন্য ব্যবহৃত হয়েছিল।

 

 শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার বলেছিলেন যে এই সংশোধনীর ফলে সারাদেশে কেন্দ্রীয় ক্ষেত্রে বিভিন্ন সময় নির্ধারিত কর্মে নিযুক্ত প্রায় ১.৫০ কোটি কর্মী উপকৃত হবেন। "ভিডিএর এই বৃদ্ধি এই শ্রমিকদের বিশেষত বর্তমান মহামারীতে সমর্থন করবে"।

 কেন্দ্রীয় ক্ষেত্রে ন্যূনতম মজুরি আইন কার্যকর করার বিষয়টি সারাদেশে প্রধান শ্রম কমিশনার (কেন্দ্রীয়) এর পরিদর্শক কর্মকর্তাদের মাধ্যমে কেন্দ্রীয় ক্ষেত্রে নির্ধারিত চাকরিতে নিযুক্ত কর্মীদের জন্য নিশ্চিত করা হয়েছে। 



যে কোনো চাকরির খবর পেতে ডাউনলোড করুন আমাদের অ্যাপস



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area