Ads


রাজ্যে ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্প চালু, ঘোষণা করলেন ব্রাত্য বসু

 

রাজ্যে ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্প চালু, ঘোষণা করলেন ব্রাত্য বসু


করোনা প্রকোপে দীর্ঘ দুই বছর রাজ্যের স্কুল গুলি বন্ধ রয়েছে। অন্যদিকে নবম- দ্বাদশ, কলেজ ও বিশ্ববিদ্যালয় স্তরে অনলাইনের মাধ্যমে পড়াশোনা চললেও, প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিক্ষাদানের বিকল্প পথ ছিল না। স্কুলের পরিবেশ, ক্লাসরুম, বন্ধুবান্ধব এক কথায় প্রায় সবই ভুলতে বসেছে তারা। জীবনের প্রথম শিক্ষা প্রাক-প্রাথমিক শিক্ষা থেকে তারা বঞ্চিত থেকে যাচ্ছে। যার ফলে তাদের প্রাথমিক বিকাশ অসম্পূর্ণ রয়ে যাচ্ছে। করোনা প্রকোপে তাদের স্কুলের পড়াশোনা হয়নি বললেই চলে। যার ফলে শিক্ষার্থীরা তাদের প্রাথমিক শিক্ষা থেকে অনেকটা পিছিয়ে পড়ছে। এবার সেই অসুবিধা দূর হতে চলছে রাজ্যের প্রাথমিক পড়ুয়াদের জন্য। 






এই দুর্দশার কথা মাথায় রেখে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আজ উদ্বোধন করলেন ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্পের। যেখানে বলা হয়েছে প্রাথমিক শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণের জন্য আর স্কুলে আসতে হবে না। নিজের পাড়ায় শিক্ষা গ্রহণ করার সুবিধা প্রদান করা হবে ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্পের মাধ্যমে। করোনার কথা মাথায় রেখে, তাদের স্বাস্থ্যবিধির দিকে লক্ষ্য রেখে পড়ুয়ারা যে পাড়ায় বসবাস করে শিক্ষক- শিক্ষিকারা সেখানেই গ্রুপ ভিত্তিক তাদের পড়িয়ে আসবে। ক্লাস নেবেন স্কুলের শিক্ষক, পার্শ্ব শিক্ষক এবং শিক্ষা সহায়কেরাই। এখন পর্যন্ত প্রায় ২ লক্ষ শিক্ষক-শিক্ষিকা এবং ১২ হাজার প্রধান শিক্ষককে এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

মন্ত্রী ব্রাত্য বসু আরও জানান, স্কুলের টাইমেই এখানে পড়াশোনা হবে। তিনি জানান আগামী ৭ ফেব্রুয়ারি থেকে ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্প চালু হবে। এখানে শিক্ষার্থীদের শান্তিনিকেতনের মত খোলা মাঠে শিক্ষাদানের ব্যবস্থা করা হবে। তাছাড়াও শিক্ষক-শিক্ষিকার সহ শিক্ষার্থীদের সমস্ত করোনা বিধি মেনেই এখানে ক্লাস করাবেন। তবে এখনও পর্যন্ত স্কুল খোলার ব্যাপারে স্পষ্ট ভাবে কিছু বলা হয়নি রাজ্য সরকারের তরফে।

Source : ExamBangla 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ