Type Here to Get Search Results !

WBSSC এর ঐতিহাসিক বিজ্ঞপ্তি! 1 লক্ষ 70 হাজার শূন্যপদে রাজ্যজুড়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ | WBSSC Recruitment 2022

 

WBSSC এর ঐতিহাসিক বিজ্ঞপ্তি! 1 লক্ষ 70 হাজার শূন্যপদে রাজ্যজুড়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ | WBSSC Recruitment 2022



অবশেষে চোখ খুললো WBSSC তথা পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন এর। সুদীর্ঘ 6 বছর পেরিয়ে এসএসসি এর মধ্য থেকে বিরাট বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো আজ যেখানে সাফ বলে দেওয়া হলো যে, রাজ্যে এবার সব জল্পনার শেষে শুরু হলো বিরাট শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। এসএসসি শিক্ষক নিয়োগ (WBSSC Teacher Recruitment 2022) এর মাধ্যমে পশ্চিমবঙ্গ তথা গোটা রাজ্য জুড়ে নেওয়া হচ্ছে প্রচুর শূন্যপদে উচ্চ প্রাথমিক (Upper Primary), SLST নবম-দশম ও একাদশ-দ্বাদশ তথা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর শিক্ষক। সুদীর্ঘ 6 বছর ধরে এসএসসি এর ওপর যে কলঙ্ক এর দাগ পড়েছিল, তা হয়তো এখন ঘুচতে পারে এই নিয়োগের মাধ্যমে।


WBSSC Recruitment 2022 Notification




উল্লেখ্য, পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশন তথা WBSSC নিয়ে আগা গোড়ায় জল্পনার কোনো শেষ ছিল না। বরংবার নানান রকমের কলঙ্কের দাগ লেগেছে এসএসসি এর নিয়োগের ওপর। এসএসসি নিয়ে ইতিমধ্যে যে দুর্নীতির কথা শোনা যায় রাজ্যে, গোটা রাজ্য তথা দেশের শিক্ষক নিয়োগের ইতিহাসে এমন দুর্নীতি কখনও দেখা যায়নি বলে দাবি শিক্ষা মহলের। যাইহোক এখন সব দোষ, সব দুর্নীতির বেড়াজাল থেকে বেরিয়ে আসতে চলেছে এসএসসি, কারণ যার শেষ ভালো, তার সব ভালো।


2016 সালে শেষ বারের মত এসএসসি এর পক্ষ থেকে রাজ্যে শিক্ষক নিয়োগ সংঘটিত হওয়ার পর ধীরে ধীরে ডুমুরের ফুল হতে শুরু করে এই নিয়োগ। রাজ্যের নানান প্রান্তে B.ED ও D.EL.ED পাশ করা এসএসসি এর চাকরিপ্রার্থীরা মূলত মানসিকভাবে ভেঙে পড়ে এবং তারা বারংবার রাজ্য সরকার তথা এসএসসির কাছে শিক্ষক নিয়োগের জন্য দাবী জানাই। কিন্তু এতে কোনো সুরাহা মিলেনি বরঞ্চ পরিস্থিতি আরো খারাপ হতে শুরু করে। শেষে এসএসসি এর চাকরি প্রার্থীরা অর্থাৎ রাজ্যের শিক্ষিত বেকার যুবক যুবতীরা কলকাতাতে তাদের শিক্ষক নিয়োগের দাবি জানাতে থাকে এবং সেখানে নানান ভাবে গড়ে তোলে তাদের জনসভা এবং আন্দোলন করে যাতে তাদের নিয়োগ খুব শীঘ্রই করা হয় পরীক্ষা নিয়ে। শেষ পর্যন্ত চোখ খুলল এসএসসির আজ দীর্ঘ 6 বছর পেরিয়ে এসএসসি রাজ্য সরকারের হাত ধরে রাজ্যে শিক্ষক নিয়োগের জন্য এক বিশাল বিজ্ঞপ্তি জারি করল।





কোন কোন বিভাগে  রাজ্যে শিক্ষক  নিয়োগ হবে :

এসএসসি এর শিক্ষক নিয়োগ (WBSSC Teacher Recruitment 2022) এর পক্ষ থেকে সারা রাজ্য জুড়ে রাজ্যের প্রতিটি স্কুলে নেওয়া হবে অসংখ্য আপার প্রাইমারি, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষক। এর মধ্যে রয়েছে SLST এর নবম-দশম ও একাদশ-দ্বাদশ শিক্ষক ও শিক্ষিকা রাও।



WBSSC শিক্ষাগত যোগ্যতা :  Educational Qualification for WBSSC Teachers Job 2022

এসএসসি এর শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আবেদন জানাতে আপনাকে যেকোনো একটি টিচার্স ট্রেনিং করে থাকতেই হবে। সঙ্গে কিছু যোগ্যতা থাকা দরকার যেমন, উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Upper Primary Teacher Recruitment 2022) এর ক্ষেত্রে আপনাকে স্নাতক পাশের পাশাপশি হয় B.ED নয়তো D.EL.ED করে থাকতে হবে। নবম-দশম শিক্ষক পদের জন্য স্নাতক এর পাশাপাশি D.ED এবং একাদশ-দ্বাদশ শিক্ষক এর ক্ষেত্রে স্নাতকোত্তরের পাশাপাশি B.ED করে থাকতে হবে।


আবেদন প্রক্রিয়া : How to Apply for WBSSC Teacher Vacancy 2022 


এসএসসি এর অফিসিয়াল ওয়েবসাইট (WBSSC Official Website) এ গিয়ে অনলাইনের মাধ্যমে অতি সহজেই আবেদন করা যাবে। সেক্ষেত্রে নিজের সব রকম যাবতীয় তথ্য দিয়ে প্রথমে অনলাইন ফর্মটি পূরণ করার পর শেষে কিছু ডকুমেন্ট আপলোড করবেন। তারপর রীতিমত আবেদন ফি জমা করার মধ্য দিয়ে সাবমিট করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।




নিয়োগ প্রক্রিয়া: Selection Process for  WBSSC Teacher Vacancy 2022 


নিয়োগ হবে কয়েকটি ধাপে। প্রথমে আবেদনকারীদের একটি সাধারণ টেট (TET) দিতে হবে যেখান থেকে তাদের বাছাই করে একটি ইংরেজি পরীক্ষা নিয়ে পরবর্তী ধাপে বিষয়ভিত্তিক পরীক্ষা দিতে হবে। এগুলি সব ধাপে উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে একেবারে সরাসরি নিয়োগ।



মোট শূন্যপদ সংখ্যা : WBSSC  Teachers Vacancy 2022


যদিও এসএসসি এর পক্ষ থেকে প্রকাশিত আজকের এই অফিসিয়াল নোটিফিকেশন এ সরাসরি শূন্যপদের বিবরণ দেওয়া হয় নি। তবে ইতিমধ্যে কয়েক দিন আগেই রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু যে শূন্যপদের উল্লেখ করেছিলেন শিক্ষক নিয়োগের, মোটামুটি সেই শূন্যপদে হতে চলেছে নিয়োগ, এমনটাই খবর মিলেছে বিশেষ সূত্র অনুযায়ী। কারণ সুদীর্ঘ 6 বছর ধরে রাজ্যের উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে কোনো প্রকার নিয়োগ হয়নি, ফলস্বরূপ যে শূন্যপদের সৃষ্টি হয়েছে তা বাবার বাইরে। বিশেষ করে রাজ্যের অনেক এমন আপার প্রাইমারি স্কুল রয়েছে যেখানে মাত্র 1-2 জন শিক্ষক পিছু শিক্ষার্থী রয়েছে 100 এর ওপরে তাই শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এর কথা মতোই রাজ্যে প্রায় 1 লক্ষ 70 হাজারের মতো শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হবে। শূন্যপদের হিসাব অনেটা এমন,

মাধ্যমিক স্কুলে (Madhyamik Teacher)- 139295 জন্য


উচ্চ মাধ্যমিক স্কুলে (Higher Secondery Teacher)- 23711 জন



প্রধান শিক্ষক (Head Master) - 5824 জন

সব যোগ করে মোট শূন্যপদ দাড়াই 168830 জন অর্থাৎ 1 লক্ষ 70 হাজারের কাছাকাছি।



নিয়োগ ও আবেদনের আরো বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে দেওয়া এসএসসির পক্ষ থেকে প্রকাশিত নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন দেখে নিন। সঙ্গে নিচে এসএসসির অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো, ভিজিট করে আরো বিস্তারিত নানান তথ্য জানতে পারবেন।



OFFICIAL NOTIFICATION 1: CLICK HERE

OFFICIAL NOTIFICATION 2CLICK HERE

OFFICIAL WEBSITECLICK HERE



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area