Ads

19 October 2022 Current Affairs by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ২০২২ @Westbengaljob.in

19 October 2022 Current Affairs  by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স  ২০২২ @Westbengaljob.in 




 WhatsApp |  Telegram  Google News 

Published By : Westbengaljob.in.     Date : 20.10.2022



1) নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও রাজ্যের মানুষের জন্য একটি সর্বজনীন স্বাস্থ্য বীমা প্রকল্প (Universal health insurance scheme)  চালু করেছেন।

➨ মুখ্যমন্ত্রীর স্বাস্থ্য বীমা প্রকল্প (CHIS) কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পের সাথে একত্রিত হয়ে বাস্তবায়িত হবে,

নাগাল্যান্ড :-

সিএম - নিফিউ রিও

রাজ্যপাল - জগদীশ মুখী

শিলোই লেক, মেলুরি

কোহিমা ওয়ার সিমেট্রি

তোখু এমং উৎসব

নাকনিউলেম উৎসব

হর্নবিল উৎসব




19 October 2022 Current Affairs  by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স  ২০২২ @Westbengaljob.in


2) রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা পুরুষদের 2022 ব্যালন ডি'অর পুরস্কার ( Men’s 2022 Ballon d’Or award)  জিতেছেন এবং FC বার্সেলোনা ফেমেনির অ্যালেক্সিয়া পুটেলাস মহিলাদের 2022 ব্যালন ডি'অর পুরস্কার জিতেছেন।

➨ রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার 1998 সালে জিনেদিন জিদানের পর এই পুরস্কারের দাবিদার প্রথম ফরাসি হন।


3) প্রখ্যাত চিকিত্সক যিনি ডায়রিয়াজনিত রোগের চিকিত্সার জন্য ওরাল রিহাইড্রেশন তত্ত্ব ব্যবহারের পথপ্রদর্শক, ডাঃ দিলীপ মহলানাবিস, 87 বছর বয়সে মারা গেছেন।


4) INS অরিহন্ত একটি সাবমেরিন লঞ্চড ব্যালিস্টিক মিসাইল (SLBM) সফলভাবে উৎক্ষেপণ করেছে।

➨ পরীক্ষাটি SSBN প্রোগ্রামের জন্য তাৎপর্যপূর্ণ, যা ভারতের পারমাণবিক প্রতিরোধ ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ উপাদান এই  ব্যালিস্টিক মিসাইল (SLBM)।


5) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) এবং UNICEF নারী ও মেয়েদের ক্ষমতায়ন করতে এবং ক্রিকেটের মাধ্যমে অন্তর্ভুক্তি এবং লিঙ্গ সমতাকে উন্নীত করার জন্য একটি বিশ্বব্যাপী অংশীদারিত্ব চালু করেছে।


6) প্রধানমন্ত্রী, শ্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে 75টি জেলা জুড়ে 75টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট (DBU) দেশকে উৎসর্গ করেছেন।





7) জ্যোতি ইয়ারাজি বেঙ্গালুরুতে 61তম ন্যাশনাল ওপেন অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে 12.82 সেকেন্ডের সময় সাব-13 সহ 100 মিটার মহিলাদের হার্ডলস রেস শেষ করা প্রথম ভারতীয় মহিলা হয়েছিলেন।

➨ জ্যোতি এই বছরের শুরুতে তার নিজের তৈরি করা জাতীয় রেকর্ড ভেঙে দিয়েছেন।


8) ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত 6 তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের শিক্ষামন্ত্রীর বৈঠকে ভারত অংশগ্রহণ করেছিল। 9) কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান উত্তরাখণ্ডের দেরাদুনে উচ্চ শিক্ষায় 2022-23 শিক্ষাবর্ষের জন্য National Education Policy-2020 চালু করেছেন।


উত্তরাখণ্ড


উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী :- পুষ্কর সিং ধামি

রাজ্যপাল:- গুরমিত সিং

➠আসান সংরক্ষণ রিজার্ভ

➠দেশের প্রথম শ্যাওলা বাগান

➠দেশের প্রথম পলিনেটর পার্ক

➠ ইন্টিগ্রেটেড মডেল এগ্রিকালচার ভিলেজ স্কিম

➠রাজাজি টাইগার রিজার্ভ 🐅

➠ জিম করবেট জাতীয় উদ্যান



10) প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

সশস্ত্র বাহিনী যুদ্ধের হতাহতের কল্যাণ তহবিলে (AFBCWF) অবদানের জন্য "মা ভারতী কে সপুট "Maa Bharati Ke Sapoot " ওয়েবসাইট (www.maabharatikesapoot.mod.gov.in) চালু করেছেন।

11) কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি রাজস্থানের জয়পুরে তিন দিনের 5 তম South Asian Geoscience Conference (GEO India 2022) উদ্বোধন করেছেন৷

রাজস্থান:-

➭ হাওয়া মহল ➭রন্থম্বোর জাতীয় উদ্যান ➭ সিটি প্যালেস ➭কেওলাদেও ঘানা জাতীয় উদ্যান ➭সারিসকা জাতীয় উদ্যান। ➭ কুম্ভলগড় দুর্গ 12) কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ওড়িশার ভুবনেশ্বর রেলওয়ে স্টেশনে ভারতের প্রথম অ্যালুমিনিয়াম মালবাহী রেক - BOBRNALHSM1 ওয়াগন রেকের উদ্বোধন করেছেন৷


ওড়িশা

ওড়িশার মুখ্যমন্ত্রী - নবীন পট্টনায়েক

➨ রাজ্যপাল - গণেশি লাল ➨ সিমিলিপাল টাইগার রিজার্ভ ➨ সাতকোসিয়া টাইগার রিজার্ভ ➨ ভিতরকণিকা ম্যানগ্রোভস ➨ নলাবানা পাখির অভয়ারণ্য ➨ টিকারপাদা বন্যপ্রাণী অভয়ারণ্য ➨ চিলিকা বন্যপ্রাণী অভয়ারণ্য, পুরী ➨ সুনাবেদা বন্যপ্রাণী অভয়ারণ্য






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ