Type Here to Get Search Results !

22 October 2022 Current Affairs by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ২০২২ @Westbengaljob.in

22 October 2022 Current Affairs  by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স  ২০২২ @Westbengaljob.in  



 WhatsApp |  Telegram  Google News 

Published By : Westbengaljob.in.     Date : 24.10.2022



1) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 10 লক্ষ কর্মী নিয়োগের জন্য রোজগার মেলা চালু করেছেন। ➨ অনুষ্ঠান চলাকালীন, 75,000 নতুন নিয়োগপ্রাপ্তদের হাতে নিয়োগপত্র দিয়েছেন । 2) অনীশ এবং সিমরন প্রীত কৌর ব্রার মিশরের কায়রোতে ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্ট ফেডারেশন (ISSF) ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ রাইফেল/পিস্তলে রৌপ্য পদক জিতেছে। ➨ ভারতের মোট প্রদকের সংখ্যা 26 যার মধ্যে 10টি স্বর্ণ, 6টি রৌপ্য এবং 10টি ব্রোঞ্জ রয়েছে৷




3) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাটের স্ট্যাচু অফ ইউনিটিতে মিশন লাইফ মুভমেন্ট (পরিবেশের জন্য জীবনধারা) চালু করেছিলেন। গুজরাট:- ➨CM - ভূপেন্দ্র প্যাটেল ➨ রাজ্যপাল - আচার্য দেবব্রত ➨নাগেশ্বর মন্দির ➨সোমনাথ মন্দির ➠মেরিন (কচ্ছ উপসাগর) WLS ➠ নল সরোবর পাখি অভয়ারণ্য ➠কাকরাপাড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ➠নারায়ণ সরোবর বন্যপ্রাণী অভয়ারণ্য ➠সরদার সরোবর হাইড্রো ইলেকট্রিক পাওয়ার প্লান্ট ➠ পোরবন্দর লেক বন্যপ্রাণী অভয়ারণ্য 4) Mahindra & Mahindra Financial Services Limited ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) এর সাথে একটি কৌশলগত জোট ঘোষণা করেছে যাতে একটি বৃহত্তর ভোক্তা বেসকে ঋণের অ্যাক্সেস দেওয়া হয়। 5) লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসাবে পদত্যাগ করেছেন। ➨ট্রাস, 47, অফিসে মাত্র 45 দিন পরে পদত্যাগ করেন, ব্রিটিশ ইতিহাসে সবচেয়ে কম সময়ের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী হয়ে ওঠেন।





6) NATO began its long-planned annual nuclear exercises in northwestern Europe as tensions simmer over military action in Ukraine and Russian President Vladimir Putin's threat to use any means to defend Russian territory.

7) National Health Authority (NHA) and National Accreditation Board for Hospitals and Healthcare Providers (NABH) have signed an MoU to expedite the implementation of the Ayushman Bharat Digital Mission (ABDM).

8) The Union Minister Rajeev Chandrasekhar has flagged off the first SemiconIndia FutureDesign roadshow, in Gandhinagar, Gujarat.
▪️Gujarat:-
➨CM - Bhupendra Patel
➨Governor - Acharya Devvrat
➨Nageshwar Temple
➨Somnath Temple
➠ Marine( Gulf of Kachchh) WLS
➠Nal Sarovar Bird Santuary
➠ Kakrapar Nuclear Power Plant
➠ Narayan Sarovar wildlife sanctuary
➠ Sardar Sarovar Hydro Electric Power Plant
➠Porbandar Lake wildlife sanctuary

9) The Kolkata-headquartered bank, Bandhan Bank, has announced the former Indian cricket team captain, Sourav Ganguly, as its new brand ambassador.

10) Madhya Pradesh Wildlife Board approved a new reserve for tigers of Panna Tiger Reserve (PTR), one-fourth of which will get submerged due to the linking of the Ken-Betwa rivers.
▪️Madhya Pradesh
➨CM - Shivraj Singh Chouhan
➨Governor - Mangubhai Chhaganbhai
➨Bhimbetka Caves
➨Buddhist Monument at Sanchi
➨Khajuraho Temple
➨Yashwant Sagar wetland

11) Former Indian cricket team star and member of the 1983 World Cup-winning team Roger Binny on 18 October has been named as the 36th president of the Board of Control for Cricket in India (BCCI).

12) Jammu and Kashmir Lieutenant Governor Manoj Sinha dedicated a 120-foot-tall tricolour to the nation in Pulwama district.
➨The Lt Governor unfurled the tricolour and received the Guard of Honour at Mini Secretariat, Pulwama.
▪️Jammu and Kashmir :-
➨L. Governor of J&K - Manoj Sinha
➨Rajparian Wildlife Sanctuary
➨Hirapora Wildlife Sanctuary
➨Gulmarg Wildlife Sanctuary
➨Dachigam National Park
➨Salim Ali National Park



6) ন্যাটো উত্তর-পশ্চিম ইউরোপে তার দীর্ঘ-পরিকল্পিত বার্ষিক পারমাণবিক অনুশীলন শুরু করে যখন ইউক্রেনে সামরিক পদক্ষেপ নিয়ে উত্তেজনা বৃদ্ধি পায় এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার ভূখণ্ড রক্ষা করার জন্য যেকোনো উপায় ব্যবহার করার হুমকি দেয়।

7) ন্যাশনাল হেলথ অথরিটি (NHA) এবং ন্যাশনাল অ্যাক্রিডিটেশন বোর্ড ফর হসপিটালস অ্যান্ড হেলথ কেয়ার প্রোভাইডার (NABH) আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (ABDM) এর বাস্তবায়ন ত্বরান্বিত করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

8) কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর গুজরাটের গান্ধীনগরে প্রথম সেমিকন ইন্ডিয়া ফিউচারডিজাইন রোডশো ফ্ল্যাগ অফ করেছেন৷

▪️গুজরাট:-
➨CM - ভূপেন্দ্র প্যাটেল
➨ রাজ্যপাল - আচার্য দেবব্রত
➨নাগেশ্বর মন্দির
➨সোমনাথ মন্দির
➠ সামুদ্রিক (কচ্ছ উপসাগর) WLS
➠ নল সরোবর পাখি অভয়ারণ্য
➠ কাকরাপাড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র
➠ নারায়ণ সরোবর বন্যপ্রাণী অভয়ারণ্য
➠ সরদার সরোবর হাইড্রো ইলেকট্রিক পাওয়ার প্লান্ট
➠ পোরবন্দর লেক বন্যপ্রাণী অভয়ারণ্য

9) প্রাক্তন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক, সৌরভ গাঙ্গুলীকে বন্ধন ব্যাঙ্ক নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে ঘোষণা করেছে৷

10) মধ্যপ্রদেশ বন্যপ্রাণী বোর্ড পান্না টাইগার রিজার্ভ (PTR) এর বাঘের জন্য একটি নতুন রিজার্ভ অনুমোদন করেছে, যার এক-চতুর্থাংশ কেন-বেতওয়া নদীর সংযোগের কারণে নিমজ্জিত হবে।
▪️মধ্যপ্রদেশ
➨CM - শিবরাজ সিং চৌহান
➨ রাজ্যপাল - মাঙ্গুভাই ছাগনভাই
➨ভীমবেটকা গুহা
➨ সাঁচিতে বৌদ্ধ সৌধ
➨ খাজুরাহো মন্দির
➨যশবন্ত সাগর জলাভূমি

11) প্রাক্তন ভারতীয় ক্রিকেট দলের তারকা এবং 18 অক্টোবর 1983 বিশ্বকাপ জয়ী দলের সদস্য রজার বিনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) 36 তম সভাপতি হিসাবে মনোনীত হয়েছেন।

12) জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা পুলওয়ামা জেলায় 120 ফুট লম্বা একটি তিরঙ্গা জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন।
➨ লেফটেন্যান্ট গভর্নর তেরঙ্গা উত্তোলন করেন এবং পুলওয়ামার মিনি সচিবালয়ে গার্ড অফ অনার গ্রহণ করেন।
▪️জম্মু ও কাশ্মীর :-
➨এল জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল - মনোজ সিনহা
➨রাজপারিয়ান বন্যপ্রাণী অভয়ারণ্য
➨হিরাপোরা বন্যপ্রাণী অভয়ারণ্য
➨ গুলমার্গ বন্যপ্রাণী অভয়ারণ্য
➨দাছিগাম জাতীয় উদ্যান
➨সলিম আলী জাতীয় উদ্যান

13) মিশরের কায়রোতে ISSF রাইফেল/পিস্তল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ 2022-এ এশা সিং, শিখা নারওয়াল এবং বর্ষা সিং নিয়ে গঠিত ভারতের জুনিয়র মহিলাদের 10 মিটার এয়ার পিস্তল দল স্বর্ণপদক জিতেছে। 14) ভারতীয় জ্যাভলিন নিক্ষেপকারী ডিপি মনু বেঙ্গালুরুতে জাতীয় ওপেন অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন। 15) ভারত ওড়িশার উপকূলে অগ্নি প্রাইম নিউ জেনারেশন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। ➨ এটি ছিল অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের টানা তৃতীয় সফল ফ্লাইট পরীক্ষা। এই পরীক্ষার মাধ্যমে, সিস্টেমের নির্ভুলতা এবং নির্ভরযোগ্যতা প্রতিষ্ঠিত হয়েছে। 16) প্রয়াত কন্নড় চলচ্চিত্র তারকা পুনীত রাজকুমারকে মরণোত্তর রাজ্যের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার "কর্নাটক রত্ন" প্রদান করা হবে। ➨কন্নড় চলচ্চিত্রের ক্ষেত্রে, কন্নড় ভাষা ও সংস্কৃতিতে পুনীত রাজকুমারের অবদানের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হয়। ▪️ কর্ণাটক:- মুখ্যমন্ত্রী :- বাসভরাজ বোমাই রাজ্যপাল:- থাওয়ারচাঁদ গেহলট নাগরহোল জাতীয় উদ্যান বান্দিপুর জাতীয় উদ্যান কুদ্রেমুখ জাতীয় উদ্যান ভাষা - কন্নড় গঠন - 1 নভেম্বর 1956 বন্দর:- নিউ ম্যাঙ্গালোর বন্দর আনশি জাতীয় উদ্যান ব্যানারঘাটা জাতীয় উদ্যান 17) তেলেঙ্গানা রাজ্যের বিখ্যাত হায়দ্রাবাদি হালিম "মোস্ট পপুলার জিআই" পুরস্কার পেয়েছেন। ➨জনগণের মতামতের ভিত্তিতে বিজয়ী নির্বাচন করা হয়েছিল। ➨ ঐতিহ্যবাহী খাবারটি অন্যান্য জনপ্রিয় জিআই খাবার যেমন রসগুল্লা, রাতলামি সেবা এবং বিকানেরি ভুজিয়াকে হারিয়ে পুরস্কার জিতেছে।

▪️তেলেঙ্গানা :- ➨CM - কালভাকুন্তলা চন্দ্রশেখর রাও রাজ্যপাল - তামিলিসাই সৌন্দররাজন ➨KBR জাতীয় উদ্যান ➨আমরাবাদ টাইগার রিজার্ভ ➨কাওয়াল টাইগার রিজার্ভ ➨ পাখাল হ্রদ এবং বন্যপ্রাণী অভয়ারণ্য ➨পোচারাম বাঁধ এবং বন্যপ্রাণী অভয়ারণ্য ➨মহাবীর হরিণা বনস্থলী জাতীয় উদ্যান





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area