Type Here to Get Search Results !

24 October 2022 Current Affairs by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ২০২২ @Westbengaljob.in

24 October 2022 Current Affairs  by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স  ২০২২ @Westbengaljob.in  

 WhatsApp |  Telegram  Google News 

Published By : Westbengaljob.in.     Date : 24.10.2022


1) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে তার সবচেয়ে ভারী রকেটে 36টি উপগ্রহ, LVM3 উৎক্ষেপণ করেছে। ➨ LVM3-M2 OneWeb India-1 মিশনের নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL)-এর প্রথম নিবেদিত বাণিজ্যিক উপগ্রহ

▪️ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO):- ➨ গঠিত:- 15 আগস্ট 1969 ➨ সদর দপ্তর :- ব্যাঙ্গালোর, কর্ণাটক, ভারত ➨চেয়ারম্যান :- এস সোমনাথ 2) কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দর সিং কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের জন্য " Ease of living-জীবনযাত্রার সহজ" নিশ্চিত করার লক্ষ্যে একটি সমন্বিত পোর্টাল চালু করেছেন।
3) প্রতি বছর 24 অক্টোবর জাতিসংঘ দিবস পালন করা হয়। ➨জাতিসংঘ দিবস জাতিসংঘ সনদের 1945 সালে কার্যকর প্রবেশের বার্ষিকীকে চিহ্নিত করে। 4) 1960 সালের সিন্ধু জল চুক্তি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মতবিরোধ এবং মতপার্থক্যের পরিপ্রেক্ষিতে মিশেল লিনোকে নিরপেক্ষ বিশেষজ্ঞ হিসাবে নিযুক্ত করা হয়েছে এবং শান মারফিকে কিশেনগঙ্গা এবং রাটল জলবিদ্যুৎ কেন্দ্র সংক্রান্ত সালিশি আদালতের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়েছে। 5) কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করেছেন যে খেলো ইন্ডিয়া যুব গেমসের 5 তম সংস্করণ 31 জানুয়ারি থেকে 11 ফেব্রুয়ারি, 2023 পর্যন্ত মধ্যপ্রদেশে অনুষ্ঠিত হবে। 6) আমেরিকান ইতিহাসবিদ এবং দক্ষিণ এশিয়ার ইতিহাস এবং ইসলামের আন্তর্জাতিকভাবে প্রশংসিত পণ্ডিত, বারবারা মেটকাফ 2022 সালের জন্য স্যার সৈয়দ এক্সিলেন্স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছেন।
➨ আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (AMU) এর প্রতিষ্ঠাতা স্যার সৈয়দ আহমদ খানের জন্মবার্ষিকীতে বার্ষিক পুরস্কার প্রদান করে।

24 October 2022 Current Affairs  by Westbengaljob.in / বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স  ২০২২ @Westbengaljob.in

7) কে.পি. অশ্বিনী, একজন দলিত কে জাতিসংঘ মানবাধিকার কমিশনের (UNHRC) বিশেষ প্রতিবেদক নিযুক্ত করা হয়েছে।
➨ তিনিই প্রথম ভারতীয় এবং এশিয়ান মহিলা যিনি এই পদে নিযুক্ত হয়েছেন৷ 8) দেশীয় প্রতিরক্ষা শিল্পের ক্রমবর্ধমান দক্ষতা প্রদর্শনের জন্য গুজরাটের গান্ধীনগরে প্রতিরক্ষা এক্সপোর 12 তম সংস্করণ শুরু হয়েছে। ➨ এবারের অনুষ্ঠানের থিম ''Path to Pride'।




9) কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি পাঞ্জাবের সাংরুরের লেহ রাগাগায় এশিয়ার বৃহত্তম কমপ্রেসড বায়ো গ্যাস (CBG) প্ল্যান্টের উদ্বোধন করেছেন৷

10) দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনাই কুমার সাক্সেনা দিল্লিতে চারটি জেলা সৈনিক বোর্ড (ZSBs) স্থাপনের অনুমোদন দিয়েছেন, যেগুলি প্রাক্তন সৈনিক (ESMs) এবং তাদের বিধবা এবং নির্ভরশীলদের জন্য নীতি প্রণয়ন এবং পুনর্বাসন এবং কল্যাণ প্রকল্প বাস্তবায়নের জন্য দায়ী৷

11) Mercer CFS গ্লোবাল পেনশন সূচক 2022-এ ভারত 44টি দেশের মধ্যে 41 তম স্থানে রয়েছে।
➨ সমীক্ষা অনুসারে, 2022 সালে ভারতের সামগ্রিক সূচকের মান ছিল 44.4, যা 2021 সালে 43.3 থেকে বেশি কিন্তু 2020 সালের জন্য 45.7 এর চেয়ে কম।

12) ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা শিক্ষামন্ত্রী রতন লাল নাথের সাথে রাজ্যের প্রথম ইংরেজি মাধ্যম জেনারেল ডিগ্রি কলেজের উদ্বোধন করেন।
▪️ত্রিপুরা :-
➨সিএম - মানিক সাহা
➨ রাজ্যপাল - সত্যদেব নারায়ণ আর্য
➨বাইসন (রাজবাড়ী) জাতীয় উদ্যান
➨ক্লাউডেড লেপার্ড ন্যাশনাল পার্ক

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area