Type Here to Get Search Results !

Important Date in Indian History pdf in Bengali

Important Date in Indian History pdf in Bengali 





Dear Aspirations Welcome to our Blog Westbengaljob.in , To day I am going to share Indian History important Date and Incident or Important Date in Indian History in Bengali . So you're preparing for competitive exams then this article will help you.


যে সমস্ত প্রার্থীরা বিভিন্ন চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি  নিচ্ছেন তাদের সুবিধার জন্য নিচে ভারতীয় ইতিহাসের কিছু  গুরুত্ব পূর্ণ তারিখ ও ঘটনাবলী উল্লেখ করা হলো । Important Date in Indian History pdf download link available . আরও তথ্য পেতে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন এখানে ক্লিক করুন :


ঘটনা: সিন্ধু সভ্যতার বিকাশ

বছর: 3300-1700 বিসি

বর্ণনা: ভারতের ইতিহাস সম্পর্কে প্রামাণ্য তথ্য এখান থেকে শুরু হয়।  এই সভ্যতার বিকাশ ঘটেছিল সিন্ধু ও সরস্বতী নদীর তীরে।  মহেঞ্জোদারো, কালিবাঙ্গা, লোথাল, হরপ্পা, রাখিগাড়ি এবং ধোলাভিরা এই সভ্যতার প্রধান কেন্দ্র ছিল।

ঘটনা: ভগবান মহাবীরের জন্ম

বছর: 599 খ্রিস্টপূর্বাব্দ

বর্ণনা: ভগবান মহাবীর বৈশালী প্রজাতন্ত্রের ক্ষত্রিয় কুণ্ডলপুরে জন্মগ্রহণ করেছিলেন।  তিনি তার শিক্ষার মাধ্যমে বিশ্বকে পরিচালনা করেছিলেন।  তিনি 523 খ্রিস্টপূর্বাব্দে পরিত্রাণ লাভ করেন।

ঘটনা: গৌতম বুদ্ধের জন্ম

বছর: 563 খ্রিস্টপূর্বাব্দ

বর্ণনা: গৌতম বুদ্ধ তৎকালীন শাক্য প্রজাতন্ত্রের রাজধানী কপিলভস্তুর কাছে লুম্বিনি নামক স্থানে জন্মগ্রহণ করেছিলেন।  তাকে তার সময়ের একজন মহান দার্শনিক, বিজ্ঞানী এবং সমাজ সংস্কারক হিসেবে বিবেচনা করা হয়।  আজ তার অনুসারীরা যারা বৌদ্ধ ধর্মে বিশ্বাস করে তারা সারা বিশ্বে ছড়িয়ে আছে।

ঘটনা: ভারতে আলেকজান্ডার দ্য গ্রেটের আগমন

বছর: 327-26 বিসি

বর্ণনা: গ্রিসের শাসক আলেকজান্ডারকে ভারতের উপর প্রথম বিদেশী আক্রমণকারী বলে মনে করা হয়।  যদিও আলেকজান্ডার ভারত জয় করতে পারেননি, তার ভারতে আগমন অবশ্যই ইউরোপ এবং ভারতের মধ্যে স্থলপথের সূচনা করেছিল।

📌 Credit : www.westbengaljob.in

ঘটনা: মৌর্য রাজবংশের প্রতিষ্ঠা

বছর: BC 269-232

বর্ণনা: এই সময়টি ছিল ভারতের রাজা অশোকের শাসনের।  মৌর্য শাসক অশোক চক্রবর্তী ছিলেন রাজা এবং তিনি তাঁর মহিমার সাথে ভারতকে এক সুতোয় বেঁধে রেখেছিলেন।  তাঁর রাজত্বকালেই কলিঙ্গের যুদ্ধ (খ্রিস্টপূর্ব ২ 26১) সংঘটিত হয়েছিল, এরপর যুদ্ধের ভয়াবহতায় বিভ্রান্ত হয়ে অশোক অহিংসার পথ বেছে নেন।

অনুষ্ঠান: বিক্রম সংবতের সূচনা

বছর: 57-30 খ্রিস্টপূর্বাব্দ

বর্ণনা: এই সময়টি ভারতীয় ইতিহাসে অনেক গুরুত্বপূর্ণ ঘটনার সাক্ষী ছিল।  বিক্রম সংবত শুরু হল।  দক্ষিণে সাতবাহন ও পান্ডায় রাজবংশের আবির্ভাব ঘটে।

ঘটনা: গুপ্ত বংশের উত্থান বছর: 320 খ্রি

বর্ণনা: মৌর্য রাজবংশের পতনের পর ভারতে রাজনৈতিক শূন্যতা দেখা দেয়।  এই শূন্যতা গুপ্ত রাজবংশের শাসকরা পূরণ করেছিলেন এবং ভারতে একটি শক্তিশালী রাজবংশ প্রতিষ্ঠা করেছিলেন।  গুপ্ত বংশের এই সময়টিকে ভারতের স্বর্ণযুগ বলে মনে করা হয়।

ঘটনা: হিন্দুধর্মের নবজাগরণ

বছর: 380-413 খ্রি

বর্ণনা: এই সময়কালে ভারত চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্য দ্বারা শাসিত ছিল।  এটি ছিল সাহিত্যের উপাসক কালিদাসের সময়ও।

ঘটনা: হিন্দু শাসনের প্রভাব

বছর: 606-645 খ্রি

বর্ণনা: এই সময়টা ছিল হিন্দু শাসক হর্ষবর্ধনের রাজত্ব, যিনি সমগ্র ভারত শাসন করেছিলেন।  একই সময়ে, চীনা পর্যটক হিউয়েন সাং ভারত সফর করেছিলেন।  হর্ষবর্ধন ছিলেন শেষ হিন্দু শাসক, যিনি পাঞ্জাব ছাড়া সমগ্র ভারত শাসন করেছিলেন।

ঘটনা: হিজরী আমলের সূচনা

বছর: 622 খ্রিস্টাব্দ

বর্ণনা: এর সূচনা হজরত মুহাম্মদ যখন মক্কা থেকে মদিনায় হিজরত করেছিলেন তখন থেকেই বিশ্বাস করা হয়।  এটি একটি চন্দ্র ক্যালেন্ডার, যা শুধুমাত্র মুসলিম দেশগুলোতে ব্যবহার করা হয় না, সারা বিশ্বের মুসলমানরা তাদের উৎসব গণনার জন্য এই ক্যালেন্ডার ব্যবহার করে।

ঘটনা: আরবদের আক্রমণ

বছর: 712 খ্রি

বর্ণনা: একই বছর মুহাম্মদ বিন কাসিমের নেতৃত্বে আরব হানাদার বাহিনী পশ্চিমে সিন্ধু আক্রমণ করে।

📌 Credit : www.westbengaljob.in

ঘটনা: মাহমুদ গজনভীর আক্রমণ

বছর: 1025 খ্রিস্টাব্দ

বর্ণনা: আরব হানাদার মাহমুদ গজনভি ভারতের উপর ভয়াবহ আক্রমণ করে দেশের পশ্চিমাঞ্চল লুণ্ঠন করেছিল, এবং বিখ্যাত সোমনাথ মন্দির লুট করে ধ্বংস করেছিল।

ঘটনা: তারাইনের প্রথম যুদ্ধ

বছর: 1191 খ্রি

বর্ণনা: ভারতীয় শাসক পৃথ্বীরাজ চৌহান এবং আরব হানাদার মুহাম্মদ ঘোরির মধ্যে তারাইনে একটি যুদ্ধ হয়েছিল, যেখানে মুহাম্মদ ঘোরী পরাজিত হয়েছিল।

ঘটনা: তারাইনের দ্বিতীয় যুদ্ধ

বছর: 1192 খ্রি

বর্ণনা: আবারও প্রবল প্রস্তুতি নিয়ে মুহাম্মদ ঘুরি ভারত আক্রমণ করেন এবং তারাইনের মাঠে পৃথ্বীরাজ চৌহানের সাথে যুদ্ধ করেন।  পৃথ্বীরাজ চৌহানকে এই যুদ্ধে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল।

ঘটনা: দাস বংশ প্রতিষ্ঠা

বছর: 1206 খ্রিস্টাব্দ

বর্ণনা: দাস রাজবংশ ভারতে কুতুবউদ্দিন আইবাক প্রতিষ্ঠা করেছিলেন।  কুতুবুদ্দীন আইবাক ছিলেন মুহাম্মদ ঘোরির একজন ক্রীতদাস সৈনিক, যাকে ঘোরী ভারত বিজয়ের পর এখানে সম্রাট বানিয়েছিলেন।  এই রাজবংশ 1290 খ্রিস্টাব্দ পর্যন্ত দিল্লি শাসন করেছিল।

ঘটনা: ইউরোপীয়দের দ্বারা ভারতবর্ষের আবিষ্কার

বছর: 1497-98 খ্রি

বর্ণনা: 1497 সালে পর্তুগিজ ভ্রমণকারী ভাস্কো দা গামা ভারত আবিষ্কারের উদ্দেশ্যে যাত্রা করেন এবং প্রায় এক বছরের ভ্রমণের পর তিনি 1498 সালে কেরালার কালিকট উপকূলে পৌঁছান।  এটি ভারতের মাটিতে যেকোন ইউরোপীয়ের প্রথম খাঁটি পদক্ষেপ বলে মনে করা হয়।

ঘটনা: মুঘল সাম্রাজ্যের উত্থান

বছর: 1526 খ্রি

বর্ণনা: এই বছর মহান মুঘল শাসক আকবর দিল্লির ক্ষমতায় আরোহণ করেছিলেন।  তিনি শুধু ভারতের একজন মহান শাসক হিসেবেই পরিচিত নন, তিনি একটি নতুন ধর্ম, দীন-ই-ইলাহী পরিচালনার জন্যও পরিচিত।

ঘটনা: ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রতিষ্ঠা

বছর: 1600 খ্রিস্টাব্দ

বর্ণনা: ভারতের সাথে বাণিজ্য বৃদ্ধির জন্য December১ ডিসেম্বর ১00০০ সালে ব্রিটেনে ইস্ট ইন্ডিয়া কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল।  ব্রিটেনের রানী এই কোম্পানিকে ভারতের সঙ্গে ব্যবসা করার জন্য 21 বছর সময় দিয়েছিলেন।

📌 Credit : www.westbengaljob.in

ঘটনা: ইউনাইটেড ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রতিষ্ঠা

বছর: 1602 খ্রি

বিবরণ: এটি ছিল নেদারল্যান্ডসের প্রথম ট্রেডিং কোম্পানি যা ইউরোপ থেকে ভারতে আসে।  এই কোম্পানির মূল উদ্দেশ্য ছিল ভারতের মসলার বাজার দখল করা।

ঘটনা: ব্রিটিশ সেনাবাহিনীর ভারতে আগমন

বছর: 1608-1612 খ্রি

বর্ণনা: ১ 160০8 সালে ব্রিটিশ সেনাবাহিনীর প্রথম দল সুরাটের উপকূলে পৌঁছায়।  এখানেই ব্রিটিশ এবং পর্তুগিজদের মধ্যে আধিপত্য বিস্তারের লড়াই শুরু হয়েছিল।  এই সংগ্রাম চলল প্রায় চার বছর ধরে।

ঘটনা: ভারতে ব্রিটিশ শাসনের সূচনা

বছর: 1668 খ্রি

বিবরণ: ব্রিটিশ সেনাবাহিনী বোম্বে দখল করে নেয় এবং ব্রিটেনের দ্বিতীয় প্রিন্স চার্লস বোম্বাইয়ের শাসন ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে হস্তান্তর করে।

ঘটনা: কলকাতা শহরের প্রতিষ্ঠা

বছর: 1690 খ্রি

বর্ণনা: ব্রিটিশ অফিসার জব চার্নক কলকাতা শহরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

ঘটনা: নাদির শাহের আক্রমণ

বছর: 1739 খ্রি

বর্ণনা: ইরানি সম্রাট নাদির শাহ ভারত আক্রমণ করেন।  কর্ণালে মুঘল সম্রাট মুহাম্মদ শাহ এবং দিল্লির নাদির শাহের মধ্যে যুদ্ধ হয় এবং মুহাম্মদ শাহ পরাজিত হন।  নাদির শাহ দিল্লী দখল করেন।

ঘটনা: পলাশীর যুদ্ধ

বছর: 1757 খ্রি

বর্ণনা: রবার্ট ক্লাইবের নেতৃত্বে ব্রিটিশ সেনাবাহিনী ভারত বিজয় শুরু করে।  এর প্রথম পর্বে ব্রিটিশ সেনাবাহিনীর বীর রবার্ট ক্লাইব বাংলা আক্রমণ করেন এবং মুর্শিদাবাদের কাছে পলাশীর সমভূমিতে বাংলার শাসক সিরাজউদ্দৌলার সেনাবাহিনীর সাথে তার মুখোমুখি হয়।  এই যুদ্ধে সিরাজউদ্দৌলা পরাজিত হন এবং বাংলা ইংরেজদের দখলে চলে যায়।

ঘটনা: পানিপথের তৃতীয় যুদ্ধ

বছর: 1761 খ্রি

বর্ণনা: ১61১ সালের ১ January জানুয়ারি পানিপথের মাঠে ভারতের রাজা মহারানা প্রতাপ এবং আফগান শাসক আহমেদ শাহ আবদালীর মধ্যে যুদ্ধ হয়েছিল।  এই মারাত্মক যুদ্ধে মহারানা প্রতাপ পরাজিত হন।  এর আগে, পানিপথের দুটি যুদ্ধে আফগান সেনাবাহিনী মহারানা প্রতাপের সেনাবাহিনীর কাছে পরাজিত হয়েছিল।

ঘটনা: খালসা পন্থ প্রতিষ্ঠা

বছর: 1801 খ্রি

বর্ণনা: শিখ শাসক মহারাজা রঞ্জিত সিং লাহোরে খালসা পন্থ প্রতিষ্ঠা করেন এবং কাশ্মীরি পণ্ডিতদের সাথে খাইবার পাস দিয়ে আফগানিস্তানে আক্রমণ করেন।

ঘটনা: অমৃতসরের চুক্তি

বছর: 1809 খ্রি

বর্ণনা: ইস্ট ইন্ডিয়া কোম্পানি পাঞ্জাবের অমৃতসরে মহারাজা রণজিৎ সিংয়ের সাথে একটি চুক্তি করে এবং এখানে তার বাণিজ্যিক কার্যক্রম বৃদ্ধি করে।

ঘটনা: সতীদাহ প্রথা নিষিদ্ধ

বছর: 1829 খ্রি

বর্ণনা: সমাজ সংস্কারের পথে পদক্ষেপ নিয়ে ব্রিটিশ সরকার সতীদাহ প্রথা অর্থাৎ হিন্দু বিধবাদের স্বামীর সাথে জ্বলন্ত চিতায় আত্মহত্যার প্রথা নিষিদ্ধ করে।

ঘটনা: প্রথম স্বাধীনতা সংগ্রাম

বছর: 1857-58 খ্রি

বর্ণনা: মঙ্গল পান্ডের নেতৃত্বে ব্রিটিশ সেনাবাহিনীর ভারতীয় সৈন্যরা ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিদ্রোহের শিংগা বাজিয়েছিল।  যদিও ব্রিটিশ সরকার এই বিদ্রোহকে 'সিপাহী বিদ্রোহ' নামে অভিহিত করেছিল, কিন্তু historতিহাসিকরা এর নাম দিয়েছিলেন 'স্বাধীনতার প্রথম যুদ্ধ'।  এই বিদ্রোহের সময় বিদ্রোহীরা শেষ মুঘল শাসক বাহাদুর শাহ জাফরকে দিল্লীর সিংহাসনে বসান।  কিন্তু শীঘ্রই ব্রিটিশরা বিদ্রোহ কাটিয়ে দিল্লি পুনরায় দখল করে।

ঘটনা: ভারত সরকার আইন

বছর: 1858 খ্রিস্টাব্দ

বর্ণনা: 1858 সালের আগস্ট মাসে, ব্রিটিশ সরকার ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছ থেকে ভারতের শাসনভার গ্রহণ করে এবং তারপর 1877 সালে ব্রিটেনের রাণীকে ভারতের শাসক হিসেবে ঘোষণা করা হয়।

ঘটনা: ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা

বছর: 1885 খ্রিস্টাব্দ

বর্ণনা: ভারতে ব্রিটিশ শাসনকে রাজনৈতিক ভিত্তি দেওয়ার লক্ষ্যে একজন ইংরেজ অফিসার AO Hroom এর নেতৃত্বে ১ National৫ সালের ২ December ডিসেম্বর ভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠিত হয়।  পরবর্তী বছরগুলিতে, একটি রাজনৈতিক দল হিসাবে, এটি ভারতের স্বাধীনতা সংগ্রামে প্রধান ভূমিকা পালন করেছিল।

📌 Credit : www.westbengaljob.in

ঘটনা: বঙ্গভঙ্গ

বছর: 1905 খ্রি

বর্ণনা: 'ভাগ করুন এবং শাসন করুন' নীতির আওতায় ইংরেজ সরকার হিন্দু ও মুসলিম অধ্যুষিত এলাকার ভিত্তিতে বাংলাকে দুই ভাগে ভাগ করে দেয় - পূর্ব বাংলা ও পশ্চিমবঙ্গ।

ঘটনা: মহাত্মা গান্ধীর উত্থান এবং ভারতীয় স্বাধীনতা সংগ্রামের সূচনা

বছর: 1916 খ্রি

বর্ণনা: ভারতে একজন নতুন বীরের আবির্ভাব, যিনি স্বাধীনতার জন্য সংগ্রাম করছিলেন।  ব্রিটিশদের অত্যাচারে বিভ্রান্ত হয়ে আফ্রিকাতে থাকাকালীন মোহনদাস করমচাঁদ গান্ধী ভারতে এসে স্বাধীনতা সংগ্রামের লাগাম ধরেন।  সত্যাগ্রহ ও অহিংসাকে মূল মন্ত্র বানিয়ে গান্ধী শেষ পর্যন্ত ব্রিটিশ শাসন থেকে ভারতকে মুক্ত করতে সফল হন।

ঘটনা: ভারতের স্বাধীনতা আন্দোলন এবং ভারতের স্বাধীনতা

বছর: 1917 খ্রিস্টাব্দ - 1948 খ্রিস্টাব্দ

ঘটনা: মহাত্মা গান্ধীর হত্যাকাণ্ড এবং ভারতের সঙ্গে রাজপরিবারের একীভূতকরণ

বছর: 1948 খ্রি

বর্ণনা: 30 জানুয়ারি মহাত্মা গান্ধীর হত্যাকাণ্ড।  কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সীমিত যুদ্ধ।  স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের নেতৃত্বে রাজ্যগুলি ভারতের সাথে একীভূত হয়।

ঘটনা: বিশ্বের মানচিত্রে ভারতের প্রজাতন্ত্রের উত্থান

বছর: 1950 খ্রি

বর্ণনা: 26 জানুয়ারি, ভারতীয় সংবিধান কার্যকর হয় এবং ভারত একটি প্রজাতন্ত্রের দেশে পরিণত হয়।

ঘটনা: ভারত-চীন যুদ্ধ

বছর: 1962 খ্রি

বর্ণনা: সীমানা নির্ধারণ নিয়ে ভারত ও চীনের মধ্যে যুদ্ধের সূচনা।  পর্তুগিজ শাসন থেকে গোয়া, দমন ও দিউ স্বাধীনতা লাভ করে।

ঘটনা: ভারত-পাকিস্তান যুদ্ধ

বছর: 1965 খ্রি

বর্ণনা: কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরু হয়েছিল।  রাশিয়ার হস্তক্ষেপে ভারতের প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী পাকিস্তানের সঙ্গে তাসখন্দে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করেন।

ঘটনা: ইন্দিরা গান্ধীর উত্থান

বছর: 1966 খ্রি

বর্ণনা: তাসখন্দে প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যুর পর ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রী হন এবং ভারতে ইন্দিরা যুগ শুরু হয়।

ঘটনা: ভারত-পাকিস্তান যুদ্ধ

বছর: 1971 খ্রি

বর্ণনা: পূর্ব পাকিস্তানে পাকিস্তানি শাসকের অত্যাচার ও অস্থিতিশীলতার পরিপ্রেক্ষিতে ভারত হস্তক্ষেপ করে এবং পাকিস্তানের সাথে যুদ্ধ শুরু হয়।  এই যুদ্ধে পাকিস্তান একটি মারাত্মক পরাজয় লাভ করে, এবং ভারত পূর্ব পাকিস্তানকে পাকিস্তান থেকে মুক্ত করে, এবং একটি নতুন জাতি বাংলাদেশের অভ্যুদয় ঘটে।  পাকিস্তানের পরাজয়ের পর সিমলায় ভারত ও পাকিস্তানের মধ্যে একটি চুক্তি হয়েছিল।  এই চুক্তি ভারতের পক্ষে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এবং পাকিস্তানের পক্ষে প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো স্বাক্ষর করেছিলেন।

ঘটনা: পারমাণবিক পরীক্ষা

বছর: 1974 খ্রি

বর্ণনা: ভারত রাজস্থানের পোখরানে ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা সফলভাবে পরিচালনা করেছে, যা বিজ্ঞান ও প্রতিরক্ষার ক্ষেত্রে ইতিহাস সৃষ্টি করেছে।

ঘটনা: জরুরী অবস্থা ঘোষণা

বছর: 1975 খ্রি

বর্ণনা: দেশে ক্রমবর্ধমান দুর্নীতি এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে বিশৃঙ্খলা ছড়ানোর জন্য ইন্দিরা গান্ধী সরকার জরুরি অবস্থা জারি করার ঘোষণা দেয়।  জরুরি অবস্থার সময় হাজার হাজার রাজনৈতিক বিরোধীদের কারাবরণ করা হয়েছিল।  এই সময়, জোরপূর্বক জীবাণুমুক্তকরণের কারণে সাধারণ মানুষের মধ্যে অসন্তোষের waveেউ ছড়িয়ে পড়ে।

ঘটনা: ইন্দিরা গান্ধীর ক্ষমতা থেকে বের হওয়া এবং কেন্দ্রে এবং রাজ্যে প্রথম অ-কংগ্রেসী সরকার গঠন

বছর: 1977 খ্রি

বর্ণনা: জরুরি অবস্থা শেষ হওয়ার পর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে, কংগ্রেসকে একটি চরম পরাজয়ের সম্মুখীন হতে হয়েছিল এবং ইন্দিরা গান্ধী ক্ষমতার বাইরে ছিলেন।  কেন্দ্রে মোরারজি দেশাইয়ের নেতৃত্বে জনতা পার্টি সরকার গঠিত হয়েছিল।  পশ্চিমবঙ্গে ভারতীয় কমিউনিস্ট পার্টি সরকার গঠিত হয়েছিল।

ঘটনা: জনতা পার্টিতে বিভক্তি

বছর: 1979 খ্রি

বর্ণনা: কেন্দ্রে ক্ষমতাসীন জনতা পার্টিতে অন্তর্দ্বন্দ্বের কারণে, সেখানে বিভক্তি দেখা দেয়।  মোরারজি দেশাইকে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হয়েছিল।  চৌধুরী চরণ সিং দেশের প্রধানমন্ত্রী হন।

📌 Credit : www.westbengaljob.in

ঘটনা: কংগ্রেসের ক্ষমতায় প্রত্যাবর্তন

বছর: 1980 খ্রি

বর্ণনা: চৌধুরী চরণ সিংও দীর্ঘদিন সরকার চালাতে পারেননি, এবং দেশে মধ্যমেয়াদী নির্বাচন হতে হয়েছিল।  এই নির্বাচনে কংগ্রেস বিজয় লাভ করে এবং ইন্দিরা গান্ধী আবারও ভারতের প্রধানমন্ত্রী হন।

ঘটনা: অপারেশন ব্লু স্টার, ইন্দিরা গান্ধীকে হত্যা এবং রাজীব গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া

বছর: 1984 খ্রি

বর্ণনা: ইন্দিরা গান্ধী সন্ত্রাস দ্বারা প্রভাবিত অমৃতসরের স্বর্ণ মন্দিরে লুকিয়ে থাকা জারনাইল সিং ভিন্দ্রানওয়ালে এবং অন্যান্য সন্ত্রাসীদের অপসারণের জন্য অপারেশন ব্লু স্টারের অধীনে একটি সামরিক অভিযান পরিচালনা করেন।  এর কিছুদিন পরেই, তিনি নয়াদিল্লিতে ইন্দিরা গান্ধীর দেহরক্ষীদের মধ্যে থাকা তিনজন শিখ দেহরক্ষীর হাতে নিহত হন।  ইন্দিরা গান্ধীর হত্যার পর দেশজুড়ে শিখ-বিরোধী দাঙ্গা হয়েছিল, যার মধ্যে হাজার হাজার শিখ নিহত হয়েছিল।  রাজীব গান্ধী দেশের নতুন প্রধানমন্ত্রী হন।

ঘটনা: শ্রীলঙ্কায় ভারতীয় সামরিক অভিযান

বছর: 1987 খ্রি

বিবরণ: এলটিটিই-র সন্ত্রাস-প্রভাবিত প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় ভারত ও শ্রীলঙ্কার মধ্যে একটি চুক্তির আওতায় ভারত সেখানে শান্তি প্রতিষ্ঠার জন্য সেনাবাহিনী পাঠায়।

ঘটনা: সেবি গঠন

বছর: 1988 খ্রি

বিবরণ: ভারতীয় শেয়ার বাজারের ব্যবসা পর্যবেক্ষণের জন্য, ১২ এপ্রিল ভারতীয় পার্লামেন্টে SEBI আইন 1992 পাস হয় এবং ভারতীয় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (SEBI) গঠিত হয়।  এই সংগঠনটি 1992 থেকে অস্তিত্ব লাভ করে।

ঘটনা: সাধারণ নির্বাচনে কংগ্রেসের পরাজয় এবং জাতীয় ফ্রন্ট সরকার গঠন

বছর: 1989 খ্রি

বর্ণনা: এই বছর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে, কংগ্রেসকে আবারও একটি মারাত্মক পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল।  কেন্দ্রের বেশ কয়েকটি দলের জোট ভিপি সিংয়ের নেতৃত্বে জাতীয় ফ্রন্ট সরকার গঠনের দিকে পরিচালিত করে।  এই সরকারের বাইরে থেকে ভারতীয় জনতা পার্টির সমর্থন ছিল।

ঘটনা: রাজীব গান্ধীর হত্যাকাণ্ড, দেশে মধ্যবর্তী নির্বাচন, পিভি নরসিংহ রাও প্রধানমন্ত্রী হন, অর্থনৈতিক সংস্কারের যুগ শুরু হয়

বছর: 1991 খ্রি

বিবরণ: তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে একটি নির্বাচনী সভার সময় রাজীব গান্ধীকে এলটিটিই সন্ত্রাসী দল হত্যা করেছিল।  এই সময়ে, চন্দ্রশেখর সরকার সংখ্যালঘু হওয়ার কারণে দেশে মধ্যমেয়াদি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছিল।  নির্বাচনের পর কংগ্রেসের পিভি নরসিংহ রাও দেশের প্রধানমন্ত্রী হন।  মনমোহন সিংকে অর্থমন্ত্রী করা হয়।  তিনি দেশে অর্থনৈতিক সংস্কারের একটি নতুন যুগের সূচনা করেছিলেন।

ঘটনা: বাবরি মসজিদ ধ্বংস

বছর: 1992 খ্রি

বর্ণনা: December ডিসেম্বর, অযোধ্যায় একটি উগ্র জনতা রাম মন্দির-বাবরি মসজিদ কমপ্লেক্সে অবস্থিত মসজিদের গম্বুজ ভেঙে ফেলে।  এই ঘটনার পর দেশের অনেক স্থানে সাম্প্রদায়িক দাঙ্গা হয়।

অনুষ্ঠান: মোবাইল ফোন পরিষেবা শুরু হয়েছে

বছর: 1995 খ্রি

বর্ণনা: দেশে মোবাইল ফোন পরিষেবা চালু করা হয়েছিল, এবং পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু কলকাতা থেকে ফোন করে এই পরিষেবা শুরু করেছিলেন।

ঘটনা: অটল বিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী হন, পারমাণবিক পরীক্ষা

বছর: 1998 খ্রি

বর্ণনা: সাধারণ নির্বাচনের পর ভারতীয় জনতা পার্টি সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হয় এবং অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বে কেন্দ্রে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকার গঠিত হয়।  একই বছর ভারত তার দ্বিতীয় পারমাণবিক পরীক্ষা চালায়।  এই পরীক্ষার পর দেশটিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হয়েছিল।

ঘটনা: মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের ভারতে আগমন, তিনটি নতুন রাজ্য গঠন

বছর: 2000 খ্রি

বর্ণনা: এই বছর মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ভারত সফর করেছিলেন।  15 নভেম্বর তিনটি নতুন রাজ্য ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড এবং ছত্তিশগড় গঠিত হয়।

ঘটনা: মহাকাশে কোয়ান্টাম লাফ।  ভারতীয় পার্লামেন্টে সন্ত্রাসী হামলা

বছর: 2001 খ্রি

বিবরণ: ভারত পিএসএলভি (পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল) রকেটের সফলভাবে পরীক্ষা চালিয়েছে, যা তার মহাকাশ কর্মসূচিতে দারুণ সাফল্য অর্জন করেছে।  এই রকেটের মাধ্যমে ভারত পঞ্চম দেশ হিসেবে স্থান পেয়েছে যেখানে মহাকাশে স্যাটেলাইট স্থাপনের ক্ষমতা রয়েছে।  একই বছর পার্লামেন্টে একটি সন্ত্রাসী হামলা হয়েছিল, যার মধ্যে পার্লামেন্টের নিরাপত্তায় নিযুক্ত পাঁচজন সৈন্য শহীদ হয়েছিল।

ঘটনা: 'অগ্নি' ক্ষেপণাস্ত্রের উন্নয়ন।  এপিজে আবদুল কালাম রাষ্ট্রপতি নির্বাচিত  গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গা

বছর: 2002 খ্রি

বর্ণনা: ভারত দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'অগ্নি'র সফলভাবে পরীক্ষা চালিয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রে দারুণ সাফল্য অর্জন করেছে।  দেশের মহান বিজ্ঞানী এপিজে আবদুল কালাম দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন।  একই বছর, গুজরাটের গোধরাতে ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় বেশ কয়েকজন কার সেবক নিহত হওয়ার পর, গুজরাটে প্রচণ্ড সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছিল যার মধ্যে হাজার হাজার মানুষ নিহত হয়েছিল।

ঘটনা: ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতি

বছর: 2007 খ্রি

বর্ণনা: মিসেস প্রতিভা পাতিল দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি নির্বাচিত হন।

ঘটনা: মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা।  চন্দ্রযান -১ উৎক্ষেপণ

বছর: 2008 খ্রি

বর্ণনা: পাকিস্তানের সন্ত্রাসীরা মুম্বাইয়ের তাজ হোটেল, ভিক্টোরিয়া টার্মিনাল রেলওয়ে স্টেশন সহ পাঁচটি স্থানে অনেক নিরীহ মানুষকে আক্রমণ করে হত্যা করে।  নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে, হামলায় জড়িত একজন সন্ত্রাসী ছাড়া বাকি সব সন্ত্রাসী নিহত হয়।  এই হামলায় প্রাণ ও সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে।  একই বছর, ভারত চাঁদের কক্ষপথে সফলভাবে 'চন্দ্রযান -১' স্থাপন করে, মহাকাশে একটি বিশাল লাফ দেয়।

ঘটনা: নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নির্বাচিত।  মঙ্গলযান প্রবর্তন

বছর: 2014 খ্রি

বর্ণনা: স্বাধীনতার পর দেশে প্রথম পূর্ণ সংখ্যাগরিষ্ঠ অ-কংগ্রেস সরকার গঠন।  ভারতীয় জনতা পার্টির নেতা এবং গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী নরেন্দ্র ভাই মোদি দেশের প্রধানমন্ত্রী হন।  মঙ্গল গ্রহ অধ্যয়ন করতে ভারত তার উচ্চাকাঙ্ক্ষী মহাকাশ অভিযানের অংশ হিসেবে সফলভাবে 'মঙ্গলযান' চালু করেছে।

ঘটনা: পাঠানকোট বিমানঘাঁটিতে সন্ত্রাসী হামলা।  পাকিস্তান সীমান্তে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক।  ভারত এমটিসিআর (মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম) এর সদস্য হয়।  1000 এবং 500 শ্রেণীর নোটের ডিমনেটিজেশন।

বছর: 2016 খ্রি

বর্ণনা: ২ জানুয়ারি পাকিস্তানি সীমান্ত থেকে ভারতে প্রবেশকারী সন্ত্রাসীরা পাঞ্জাবের পাঠানকোটের বিমানঘাঁটিতে হামলা চালায়।  এই হামলায় অনেক সৈন্য শহীদ হন।  ভারত ২ 29 সেপ্টেম্বর রাতে পাকিস্তান সীমান্ত এলাকায় কমান্ডো পাঠিয়ে প্রতিশোধ নেয় এবং একটি গোপন সার্জিক্যাল স্ট্রাইক চালায়, যার ফলে সন্ত্রাসী ক্যাম্পের ব্যাপক ক্ষতি হয়।  চলতি বছরের November নভেম্বর রাতে 1000 এবং 500 এর বড় নোটগুলি প্রচলন থেকে নিষিদ্ধ করে সরকার একটি historic এবং সাহসী পদক্ষেপ নিয়েছিল।  প্রচলিত ভাষায়, সরকারের এই পদক্ষেপকে বলা হয় ডিমনেটিজেশন।  একই বছরে, ভারত মিসাইল প্রযুক্তির বিস্তার রোধে বিশ্বব্যাপী গঠিত সংগঠন এমটিসিআর -এর সদস্য হয়।

✅আরও তথ্য জানার জন্য Google এ সার্চ করুন : www.westbengaljob.in

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area