List of National Parks in West Bengal | পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যানের তালিকা

List of National Parks in West Bengal pdf Download |পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যানের তালিকা 



List of National Parks in West Bengal: পশ্চিমবঙ্গে 6টি জাতীয় উদ্যান আছে | এই 6 টি জাতীয় উদ্যানের নাম, বিস্তৃত এলাকা এবং প্রতিষ্ঠার সাল নিচে একটি তালিকার মাধ্যমে প্রকাশ করা হয়েছে |


List of National Parks in West Bengal | পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যানের তালিকা



1.সুন্দরবন জাতীয় উদ্যান:


সুন্দরবন জাতীয় উদ্যান হল ভারতের পশ্চিমবঙ্গের একটি জাতীয় উদ্যান | এটি গাঙ্গেয় ব-দ্বীপ অঞ্চলে অবস্থিত । ব-দ্বীপটি মূলত ম্যানগ্রোভ অরণ্য দ্বারা আচ্ছাদিত, এবং এটি রয়াল বেঙ্গল টাইগারের জন্য বিখ্যাত । এছাড়াও এটি নোনা জলের কুমির সহ বিভিন্ন ধরণের পাখি, সরীসৃপ এবং অমেরুদণ্ডী প্রাণীর আবাসস্থল । বর্তমান সুন্দরবন জাতীয় উদ্যানটিকে 1973 সালে সুন্দরবন টাইগার রিজার্ভের মূল এলাকা এবং 1977 সালে একটি বন্যপ্রাণী অভয়ারণ্য হিসাবে ঘোষণা করা হয় । 4ই মে 1984 তারিখে এটিকে একটি জাতীয় উদ্যান হিসাবে ঘোষণা করা হয় । এটিকে 1987 সালে একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট, এবং এটি 2019 সাল থেকে রামসার সাইট হিসেবে মনোনীত করা হয়েছে। এটি 1989 সাল থেকে বায়োস্ফিয়ার রিজার্ভ হিসাবে বিবেচিত করা হয়।






2. সিঙ্গালিলা জাতীয় উদ্যান:


সিঙ্গালিলা জাতীয় উদ্যান হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিং জেলায় সমুদ্রপৃষ্ঠ থেকে 7000 ফুটেরও বেশি উচ্চতায় সিঙ্গালিলা রিজে অবস্থিত। এটি সান্দাকফু যাওয়ার ট্রেকিং রুটের জন্য সুপরিচিত । পার্কটিকে 1986 সালে একটি বন্যপ্রাণী অভয়ারণ্য হিসাবে ঘোষণা করা হয়েছিল এবং 1992 সালে এটিকে ভারতীয় জাতীয় উদ্যানের তকমা দেওয়া হয় । এই অঞ্চলটি দীর্ঘদিন ধরে মানেভঞ্জন থেকে সান্দাকফু (পশ্চিমবঙ্গের সর্বোচ্চ শৃঙ্গ) এবং ফালুত পর্যন্ত ট্রেকিং রুট হিসাবে ব্যবহৃত হয়েছিল ।


3. নেওরা ভ্যালি ন্যাশনাল পার্ক:


নেওরা ভ্যালি ন্যাশনাল পার্ক হল ভারতের পশ্চিমবঙ্গের কালিম্পং জেলায় অবস্থিত একটি জাতীয় উদ্যান, যা 1986 সালে প্রতিষ্ঠিত হয়েছিল । এটি 88 কিমি² (34 বর্গ মাইল) এলাকা জুড়ে বিস্তৃত এবং এটি পূর্ব ভারতের একটি সমৃদ্ধ জৈবিক অঞ্চল। দুর্গম পাহাড়ি অঞ্চল এবং সমৃদ্ধ বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণীজগতের আদিম নিরবচ্ছিন্ন প্রাকৃতিক আবাসস্থলে এটি লাল পান্ডাদের দেশ। এটি পাকিয়ং জেলার পাঙ্গোলাখা বন্যপ্রাণী অভয়ারণ্যের সাথে সাথে ভুটানের সামতসে জেলার বনের সাথে ঘন বনের আচ্ছাদনের মাধ্যমে সংযুক্ত।


4. গোরুমারা জাতীয় উদ্যান:


গোরুমারা জাতীয় উদ্যান ভারতের উত্তর পশ্চিমবঙ্গের একটি জাতীয় উদ্যান । হিমালয়ের পাদদেশের ডুয়ার্স অঞ্চলে অবস্থিত, এটি তৃণভূমি এবং বনভূমি সহ একটি মাঝারি আকারের উদ্যান। গোরুমারা জাতীয় উদ্যান 1994 সালে প্রতিষ্ঠিত হয়েছিল । এটি প্রাথমিকভাবে ভারতীয় গন্ডারের জন্য পরিচিত ছিল । 2009 সালের জন্য পরিবেশ ও বন মন্ত্রক দ্বারা ভারতের সংরক্ষিত এলাকার মধ্যে অবস্থিত এই পার্কটিকে সেরা হিসাবে ঘোষণা করেছিল।


5. বক্সা জাতীয় উদ্যান: 


বক্সা জাতীয় উদ্যান হল ভারতের উত্তর পশ্চিমবঙ্গের একটি টাইগার রিজার্ভ এবং জাতীয় উদ্যান, যার আয়তন 760 কিমি² (290 বর্গ মাইল)। উচ্চতায়, এটি গাঙ্গেয় সমভূমিতে 60 মিটার (200 ফুট) থেকে উত্তরে হিমালয়ের সীমানায় 1,750 মিটার (5,740 ফুট) পর্যন্ত বিস্তৃত । অন্তত 284 প্রজাতির পাখি এই জাতীয় উদ্যান এবং রিজার্ভে বাস করে । বর্তমান স্তন্যপায়ী প্রাণীর মধ্যে রয়েছে এশিয়ান হাতি, গৌড়, সম্বর হরিণ, চিতাবাঘ, ভারতীয় চিতা ইত্যাদি । 




6. জলদাপাড়া জাতীয় উদ্যান:


জলদাপাড়া জাতীয় উদ্যান হল একটি জাতীয় উদ্যান (2012), যা ভারতের উত্তর পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলার পূর্ব হিমালয়ের পাদদেশে এবং তোর্সা নদীর তীরে অবস্থিত। জলদাপাড়া জাতীয় উদ্যান 61 মিটার উচ্চতায় অবস্থিত এবং 216.51 কিমি² (83.59 বর্গ মাইল) বিস্তীর্ণ তৃণভূমি জুড়ে এটি বিস্তৃত । এর বিশাল বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণীর সুরক্ষার জন্য 1941 সালে এটিকে একটি অভয়ারণ্য ঘোষণা করা হয়েছিল । বর্তমানে, এই পার্কটিতে সবচেয়ে বেশি ভারতীয় এক শিং গন্ডার রয়েছে |





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ