Type Here to Get Search Results !

Madhyamik Exam 2023: এক মাসও বাকি নেই! শেষ মুহূর্তে মাধ্যমিকে প্রস্তুতি ঠিক কেমন হবে, দেখে নিন এক নজরে!

 Madhyamik Exam 2023: এক মাসও বাকি নেই! শেষ মুহূর্তে মাধ্যমিকে প্রস্তুতি ঠিক কেমন হবে, দেখে নিন এক নজরে!



Madhyamik exam preparartion

Madhyamik exam preparartion

হাতে আর বেশি সময় নেই। নতুন বছরের শুরু মানেই শিয়রে জীবনের প্রথম পরীক্ষা। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক ২০২৩। তার আগে প্রস্তুতি তুঙ্গে পরীক্ষার্থীদের।

আসলে পরীক্ষা এমনই একটা বিষয়, যার নাম শুনলে ভয়ে হাত-পা কাঁপেনি এমন মানুষ খুব কমই আছেন। কিন্তু অনেকের ক্ষেত্রে আবার ভয় এমনই হয়ে দাঁড়ায় যে, প্রস্তুতিতেই ব্যাঘাত ঘটে। কিন্তু এত ভয় পাওয়ার কোনও কারণই নেই।

বোর্ড পরীক্ষার আর একমাসও বাকি নেই। এই কয়েকটা দিন খুব মন দিয়ে পড়াশোনা করলেই ভাল ফল করা সম্ভব। এর জন্য খুব কৌশল করে পড়াশোনাটা করে ফেলতে হবে। কোন কোন দিকে এই সময় নজর দিতে হবে, তা দেখে নেওয়া যাক এক নজরে।

পুরনো প্রশ্নপত্রে জোর

গত কয়েক বছরের পুরনো প্রশ্নপত্রগুলি ভাল করে দেখে নেওয়া দরকার। আগে এসে যাওয়া প্রশ্নগুলির সঙ্গে এই বছরের প্রশ্নের মিল অবশ্যই থাকবে। তবে হ্যাঁ, বুদ্ধি খাটিয়ে বুঝে নিতে হবে কোন কোন প্রশ্ন এই বছর আসার বেশি সম্ভাবনা। এই বিষয়ে শিক্ষকরা অবশ্যই সাহায্য করতে পারবেন।

না জানা প্রশ্নের পাঠ

ধরা যাক কোনও শিক্ষার্থী ২০২২, ২০২১ এবং ২০২০ সালের প্রশ্নপত্র দেখে নিয়েছে। সব ক’টি প্রশ্নের মধ্যে তার কাছে যেটি কঠিন বলে মনে হচ্ছে, বুঝতে হবে সেটিতেই তার প্রস্তুতি কম রয়েছে। ফলে সেই প্রশ্নটি নিয়েই আরও লেগে থাকতে হবে। আরও ভাল প্রস্তুতি নেওয়া দরকার।

প্রতিটি অধ্যায়ের জন্য ৩০ মিনিট

হাতে সময় কম। তাই সময়ের সদ্ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় দেখা যায়, পড়ুয়ারা একটি অধ্যায়ের প্রশ্ন খুব ভাল লিখতে পারলেও অন্য অধ্যায়ে দুর্বল। আসলে সব ক’টি অধ্যায় ভাল করে তার পড়া হয়নি। কিন্তু প্রায় সব অধ্যায় থেকেই প্রশ্ন আসতে পারে। ফলে কোনও অধ্যায়ে দুর্বলতা রাখা বুদ্ধিমানের কাজ হবে না। তাই প্রস্তুতির সময়ই সে দিকে নজর দেওয়া দরকার। প্রতিটি অধ্যায়ে ৩০ মিনিট করে সময় দিয়ে পড়াশোনা করাই ভাল এই সময়।

পূর্ব পাঠের পুনরালোচনা

এটা খুবই জরুরি বিষয়। যে কোনও পড়া যদি খুব ভাল করে তৈরি হয়ে গিয়েও থাকে, তা হলেও এই সময়, পরীক্ষা শুরুর ঠিক আগে আরও একবার সেই সব পাঠে চোখ বুলিয়ে নেওয়া উচিত। দিনে অন্য পড়াশোনার পাশাপাশি ৩-৪ ঘণ্টা রিভিশনের জন্য রাখা প্রয়োজন।

Courtesy: News18bangla

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area