Type Here to Get Search Results !

21 Jun 2023 Current affairs in Bengali @ www.westbengaljob.in

 21 Jun 2023 Current affairs in Bengali @ www.westbengaljob.in


বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স: WBCS, PSC ক্লার্কশিপ, PSC বিবিধ, ফুড SI, ইত্যাদি সমস্ত WBPSC পরীক্ষার জন্য এবং রেল, ব্যাঙ্ক, স্টাফ সিলেকশন কমিশন, IB, এবং LIC পরীক্ষার মতো অন্যান্য পরীক্ষার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। www.westbengaljob.in  সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য বাংলা 2023-এ দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স প্রদান করে। 




বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স: 21শে জুন

এখানে আমরা সমস্ত গুরুত্বপূর্ণ বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স বিভিন্ন সংবাদপত্রের সমসাময়িক আপনাদের কাছে অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপনা করি, যা আপনাদের সময় বাঁচাবে এবং আপনাদের জ্ঞান বৃদ্ধি করবে । এই বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স গুলি প্রতিনিয়ত অধ্যায়ন করুন এবং পরীক্ষায় সাফল্য অর্জন করুন । তাহলে চলুন দেখা যাক 21শে জুন এর সমস্ত গুরুত্বপূর্ণ বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স।

National News in Bengali

1.আহমেদাবাদে ক্রেডাই গার্ডেন-পিপলস পার্কের উদ্বোধন করেছেন অমিত শাহ

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_40.1

জগন্নাথ রথযাত্রার শুভ উপলক্ষ্যে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং সহযোগিতা মন্ত্রী শ্রী অমিত শাহ আহমেদাবাদে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের উদ্বোধন এবং ভূমিপুজন করেছেন। উদ্বোধনী প্রকল্পগুলির মধ্যে ছিল CREDAI গার্ডেন-পিপলস পার্ক, যেটি একটি সুন্দর পার্ক এবং CREDAI দ্বারা নির্মিত হয়েছে যেটি জীবনের সর্বস্তরের মানুষের জন্য একটি আরামদায়ক এবং পরিবেশবান্ধব স্থান প্রদান করবে। এই উন্নয়ন মূলক প্রকল্প গুলির মধ্যে রয়েছে  CREDAI গার্ডেন-পিপলস পার্ক, যেটি 12,000 বর্গ মিটার জুড়ে বিস্তৃত একটি বিস্তৃত পার্কের উদ্বোধন করেছেন শ্রী অমিত শাহ। উল্লেখ্য আনুমানিক আড়াই কোটি টাকা ব্যয়ে পার্কটি নির্মাণ করা হয়েছে এছাড়া শ্রী অমিত শাহ বিশ্বব্যাপী ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্য এবং ঐতিহ্যের প্রচারে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর প্রচেষ্টার কথা তুলে ধরেন। তিনি যোগ দিবসের কথা বিশেষভাবে উল্লেখ করেছেন।  এছাড়া শ্রী অমিত শাহ বিশ্বব্যাপী ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্য এবং ঐতিহ্যের প্রচারে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর প্রচেষ্টার কথা তুলে ধরেন। তিনি যোগ দিবসের কথা বিশেষভাবে উল্লেখ করেছেন।  শ্রী অমিত শাহ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীকে তার ট্রান্সফর্মেটিভ লিডারশিপ এবং দেশের প্রতিটি নাগরিকের উন্নতির জন্য প্রশংসা করেছেন। তিনি প্রধানমন্ত্রী মোদীর প্রতি জনগণের আস্থাকে স্বীকার করেছেন, যার ফলে তিনি 2014 সালে সংখ্যাগরিষ্ঠতার সাথে নির্বাচিত হয়েছিলেন।

International News in Bengali

2.ডলারের সংকটে খাদ্য আমদানি বন্ধ হওয়ায় পাকিস্তানের ইকোনমিক ক্রাইসিস আরো গভীর হয়েছে

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_50.1

বর্তমানে পাকিস্তান ডলারের ঘাটতিতে একটি গুরুতর অর্থনৈতিক সংকটের মুখোমুখি হচ্ছে।  এর যার ফলে দেশে প্রয়োজনীয় খাদ্য ও পানীয়ের আমদানি সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। এই পরিস্থিতির ফলে বন্দরে হাজার হাজার কনটেইনার আটকা পড়ে আছে, যার ফলে ব্যবসায়ীদের জরিমানা এবং অতিরিক্ত চার্জ দিতে হচ্ছে। পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার অভাবে, পাকিস্তান স্টেট ব্যাঙ্ক (PSB) সংকটের মধ্যে পড়েছে, যা দেশটির অর্থনৈতিক চ্যালেঞ্জগুলিকে আরও বাড়িয়ে তুলেছে। ডলারের অপ্রতুলতার কারণে সারাদেশের বাণিজ্যিক ডিলাররা বর্তমানে আমদানি স্থগিত করতে বাধ্য হয়েছেন। করাচি হোলসেল গ্রোসারস অ্যাসোসিয়েশন সোসাইটির রিপোর্ট অনুযায়ী দেশের ব্যাঙ্কগুলি প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা সরবরাহ করতে অস্বীকার করেছে।  ফলে  আমদানিকারকরা চালান বন্ধ করতে বাধ্য হয়েছে। অ্যাসোসিয়েশনের অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে 25 জুনের পর নুতন করে কোনো চালান পাঠানোর প্রয়োজন নেই।

3.ফিনল্যান্ডের পার্লামেন্ট পেটেরি অর্পোকে দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_60.1

ফিনল্যান্ডের কংসারভেটিভ দলের নেতা পেটেরি অর্পোকে দেশটির পার্লামেন্টে প্রধানমন্ত্রী নির্বাচিত করেছেন। অর্পো চারটি দলের কোয়ালিশনে থাকা একটি জোট সরকারের নেতৃত্ব দেবেন, যার মধ্যে রয়েছে ফার রাইট ফিন্স পার্টি, যারা ইমিগ্রেশন বিষয়ে কঠোর ব্যবস্থা বাস্তবায়ন করতে চায়। উল্লেখ্য 107 জন পক্ষে, 81 জন বিরোধি এবং 11 জন অনুপস্থিত থাকায়, সংসদ অর্পোর প্রতি সমর্থন প্রকাশ করে। এখানে বলা যায় অর্পো এপ্রিলের নির্বাচনে বিজয়ী হন। তার জয় একটি জোট সরকারের জন্য আলোচনার সূচনা করেছিল, যা তখন থেকে চলমান রয়েছে। দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো আনুষ্ঠানিকভাবে পেটেরি অর্পোকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করবেন। এখানে উল্লেখ্য অর্পো সান্না মারিনকে কে সরিয়ে প্রধান মন্ত্রী পদে অধিষ্টিত হবেন।  এখানে বলা যায় সোশ্যাল ডেমোক্র্যাট নির্বাচনে অর্পোর ন্যাশনাল কোয়ালিশন পার্টি (এনসিপি) এবং ফিন্স পার্টির পিছনে তৃতীয় স্থানে রয়েছে মারিনের দল ।

State News in Bengali

4.কর্ণাটক সরকারের ‘অন্ন ভাগ্য’ প্রকল্প বাধার সম্মুখীন হয়েছে

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_70.1

কর্ণাটকের ‘অন্ন ভাগ্য’ স্কিম, যা দারিদ্র্য সীমার নীচে (BPL) কার্ডধারীদের 10 কেজি চালের গ্যারান্টি দেয়, চালের ঘাটতির কারণে প্রকল্পটি বাধার সম্মুখীন হয়েছে। প্রকল্পের জন্য প্রয়োজনীয় চাল সংগ্রহের জন্য প্রতিবেশী রাজ্যগুলির কাছে যাওয়া সত্ত্বেও, কর্ণাটক সরকার প্রকল্পটি বাস্তবায়নের জন্য পর্যাপ্ত পরিমান চাল সরবরাহ নিশ্চিত করতে লড়াই চালাচ্ছে। চালের প্রাপ্যতার ঘাটতি BPL পরিবারগুলিকে বিনামূল্যে চাল বিতরণের জন্য মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার প্রচেষ্টকে চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়েছে। উল্লেখ্য কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ‘অন্ন ভাগ্য’ প্রকল্পের জন্য প্রয়োজনীয় চাল সংগ্রহে রাজ্যের ক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তার কথায় রাজ্যের 2.28 লক্ষ মেট্রিক টন চালের প্রয়োজন থাকলেও তারা কেবল 1.5 লক্ষ মেট্রিক টন সুরক্ষিত করতে পেরেছে। তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশও নিজেদের অপর্যাপ্ত মজুদ-এর উল্লেখ করে কর্ণাটকের চাল সংগ্রহের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। এমনকি কংগ্রেস শাসিত ছত্তিশগড়ও , কর্ণাটককে প্রয়োজনীয় চাল সরবরাহ করতে সম্মত হয় নি।

Rankings & Reports News in Bengali

5.আদানি গ্রুপের সম্মিলিত মূল্য 52% হ্রাসের কারণে রিলায়েন্স ভারতের সবচেয়ে মূল্যবান প্রাইভেট কোম্পানি হিসাবে আবির্ভূত হয়েছে

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_80.1

সম্প্রতি প্রকাশিত Hurun India-এর ‘2022 Burgundy Private Hurun India 500’ তালিকা ভারতের শীর্ষ 500 কোম্পানির মূল্যায়নের পরিবর্তনগুলিকে তুলে ধরেছে । এই প্রতিবেদনে বলা হয়েছে, মুকেশ আম্বানির নেতৃত্বে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ভারতের সবচেয়ে মূল্যবান বেসরকারি খাতের কোম্পানির খেতাব দাবি করেছে। উল্লেখ্য ইতিমধ্যে, আদানি গ্রুপের কম্বাইনড মূল্য উল্লেখযোগ্য পতনের সাক্ষী হয়েছে। সর্বশেষ Hurun India র‍্যাঙ্কিংয়ে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড শীর্ষ 500 টির মধ্যে ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানি হিসাবে আবির্ভূত হয়েছে৷ 16.3 লক্ষ কোটি টাকার মূল্যায়নের সাথে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ অন্যান্য শিল্প জায়ান্টদের ছাড়িয়ে গেছে৷ এটি মুকেশ আম্বানির নেতৃত্বাধীন কোম্পানির কন্সিস্টেন্ট গ্রোথ এবং স্ট্রং মার্কেট পসিশন প্রদর্শন করে।

Appointment News in Bengali

6.NEC কর্পোরেশনের অলোক কুমার ডিজিটাল প্রযুক্তি বিষয়ে ADB উপদেষ্টা গ্রুপে যোগদান করেছেন

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_90.1

কর্পোরেট অফিসার এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, NEC কর্পোরেশনের গ্লোবাল স্মার্ট সিটি বিজনেসের প্রধান এবং NEC কর্পোরেশন ইন্ডিয়ার প্রেসিডেন্ট ও CEO, অলোক কুমার, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের (ADB) হাই-লেভেল অ্যাডভাইসারি গ্রুপ ও ডিজিটাল টেকনোলজি ফর ডেভেলপ্টমেন্টের সদস্য হিসেবে নিযুক্ত হয়েছেন।  তার এই নিয়োগ 1 মে, 2023 থেকে কার্যকর হয়েছে৷ এই গ্রুপটি প্রখ্যাত ইন্ডাস্ট্রি লিডার এবং একাডেমিক সহ আট সদস্যের সমন্বয়ে গঠিত এবং উন্নয়নশীল দেশগুলির জন্য ADB কার্যক্রমে ICT প্রযুক্তির ব্যবহার বাড়ানোর জন্য নিবেদিত। কুমার প্রাক্তন NEC কর্পোরেশন ফেলো এবং গ্রুপের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য কাতসুমি ইমুরার কাছ থেকে এই ভূমিকা গ্রহণ করেছেন। এই উপদেষ্টা গোষ্ঠীর প্রধান লক্ষ্য হল দারিদ্র্য বিমোচন, বৈষম্য হ্রাস, জলবায়ু পরিবর্তন প্রশমন, লিঙ্গ বৈষম্য দূর করা এবং বসবাসযোগ্য শহর তৈরি করা, যা উন্নয়নশীল বিশ্বে NEC-এর ভিশন এবং প্রায়োরিটি এরিয়াগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।

Banking News in Bengali

7.ইউনিয়ন ব্যাংক মহিলাঅবসরপ্রাপ্ত কর্মচারী এবং কো-অপদের জন্য 4টি নতুন ডিপোজিট অপসন আনভিল করেছে

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_100.1

ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জনসংখ্যার বিভিন্ন অংশ, যেমন মহিলা, মহিলা উদ্যোক্তা এবং পেশাদার, পেনশনভোগী এবং সমবায় হাউজিং সোসাইটিগুলির জন্য চারটি স্পেশালাইসড ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করেছে৷ এই ব্যাঙ্কের ইউনিয়ন উন্নয়ন নামক প্রথম ধরণের অ্যাকাউন্টটি হল একটি কারেন্ট অ্যাকাউন্ট যা বিশেষভাবে মহিলা উদ্যোক্তা এবং পেশাদারদের জন্য ডিজাইন করা হয়েছে।  এই অ্যাকাউন্টটি বিনামূল্যে ক্যান্সার যত্ন কভারেজ, পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার, ইন্টারেস্টের সুদের হারে ডিসকাউন্ট, রিটেল লোন প্রসেসিং চার্জ এবং ন্যূনতম সার্ভিস ফি প্রোভাইড করে। আরেক ধরণের অ্যাকাউন্ট যা মহিলাদের টার্গেট করে তা হল ইউনিয়ন সমৃদ্ধি, যেটি একটি সেফ এবং কনভিনিয়েন্ট সেভিং এবং ফিনান্সিয়াল  ম্যানেজমেন্ট আউটলেটের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন করে, যা ইউনিয়ন উন্নয়নের মতো একই সুবিধা প্রদান করে।

Awards & Honors News in Bengali

8.অরুন্ধতী রায় ‘Azadi’-এর জন্য 45তম ইউরোপীয় প্রবন্ধ পুরস্কার জমিতেছেন

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_110.1

লেখিকা ও অ্যাক্টিভিস্ট অরুন্ধতী রায় তার সর্বশেষ প্রবন্ধ ‘Azadi’-এর ফরাসি অনুবাদ উপলক্ষে লাইফটাইম অ্যাচিভমেন্টের জন্য 45তম ইউরোপীয়ান প্রবন্ধ পুরস্কারে ভূষিত হয়েছেন। ফরাসি অনুবাদটি  ‘Liberte, fascisme, fiction’ নামে একটি লিডিং ফরাসি প্রকাশনা গোষ্ঠী গ্যালিমার্ড থেকে প্রকাশিত হয়। ইউরোপীয় প্রবন্ধ পুরস্কার 2023, 11 সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে, যেখানে ইউনিভার্সিটি অফ লাউসেন (Unil), থিয়েটার ডি ভিডি, লুসানের সাথে পার্টনারশিপে, অরুন্ধতী রায় নাগরিকত্ব এবং পরিচয়, পরিবেশ এবং বিশ্বায়ন, বর্ণ এবং ভাষা নিয়ে আলোচনা করবেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি পরের দিন (12 সেপ্টেম্বর) লুসান প্যালেসে অনুষ্ঠিত হবে, যেখানে অরুন্ধতী রায় একটি বক্তৃতা দেবেন। এই সিরিজে, অরুন্ধতী রায় ক্রমবর্ধমান অথরিটারিয়ানিজমেরে ওয়ার্ল্ডে মিনিং অফ ফ্রিডম প্রতিফলিত করার জন্য আমাদের চ্যালেঞ্জ করেছেন। বইটির প্রবন্ধগুলির মধ্যে ভাষা, সর্বজনীন এবং ব্যক্তিগত, এবং এই সময়ের কথাসাহিত্য এবং বিকল্প কল্পনার ভূমিকার উপর ধ্যান অন্তর্ভুক্ত রয়েছে।

9.সালমান রুশদি মর্যাদাপূর্ণ জার্মান শান্তি পুরস্কার 2023 জিতেছেন

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_120.1

2023 সালের জন্য জার্মান বুক ট্রেডের শান্তি পুরস্কারটি ব্রিটিশ-আমেরিকান লেখক সালমান রুশদিকে তার প্রদান করা হয়েছে তার “for his indomitable spirit, for his affirmation of life and for enriching our world with his love of storytelling” বইটির জন্য। উল্লেখ্য রুশদির জন্ম 19 জুন, 1947, বোম্বেতে (বর্তমানে মুম্বাই)। বিশ্বব্যাপী আহমেদ সালমান রুশদির নাম তার 1988 সালের উপন্যাস দ্য স্যাটানিক ভার্সেসের জন্য সবচেয়ে বেশি পরিচিত, যেটি ইসলামিক নবী মুহাম্মদের জীবন থেকে অনুপ্রাণিত গল্পের জন্য মুসলিম বিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল। এর ফলে ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি লেখকের বিরুদ্ধে ফতোয়া ঘোষণা করেছিলেন। জার্মান বুক ট্রেডের পিস প্রাইজ, যেটির আর্থিক মূল্য €25,000 ($27,300) , ফ্রাঙ্কফুর্ট বুক ফায়ারের সময় অক্টোবরে প্রদান করা হবে৷ 1950 সালে শুরু হওয়া এই পুরস্কারটি কাজের মাধ্যমে জাতি এবং সংস্কৃতির মধ্যে আন্তর্জাতিক বোঝাপড়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ ব্যক্তিত্বকে স্বীকৃতি দেয়। গত বছর ইউক্রেনীয় লেখক সেরহি ঝাদান পুরস্কারটি জিতেছিলেন। এছাড়া পূর্ববর্তী প্রাপকদের মধ্যে রয়েছে, মার্গারেট অ্যাটউড, ওরহান পামুক, সুসান সোন্টাগ, আমোস ওজ, ভ্যাক্লাভ হ্যাভেল।

Important Dates News in Bengali

10.আন্তর্জাতিক যোগ দিবস 2023 তার থিমইতিহাস এবং পোস্টার

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_130.1

আন্তর্জাতিক যোগ দিবস 2023 প্রতি বছর 21শে জুন পালিত হয়।  যোগব্যায়াম অনুশীলনের সুবিধার প্রচার করাই হল এই দিনটি পালনের প্রধান উদ্দেশ্য। আন্তর্জাতিক যোগ দিবসের জন্য নির্বাচিত দিনটি উত্তরায়ণ-এর সাথে মিলে যায় যেটি উত্তর গোলার্ধে বছরের দীর্ঘতম দিন হিসাবে বিবেচিত। এই দিনটি যোগব্যায়ামের মাধ্যমে সম্পূর্ণ  সুস্থতার বিষয়ে সচেতনতা বাড়াতে একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। এটি আমাদের দ্রুত, আধুনিক জীবনে ভারসাম্য খোঁজার গুরুত্বকে তুলে ধরে এবং শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সাদৃশ্যকে উৎসাহিত করে। যোগব্যায়াম মননশীলতা, স্ট্রেস কমানো এবং সামগ্রিক স্বাস্থ্য এবং জীবনীশক্তি বৃদ্ধি করে। উল্লেখও এটি বিশ্ব যোগ দিবসের 9 তম সংস্করণে।  এই বছরের আন্তর্জাতিক যোগ দিবস 21শে জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে জাতিসংঘের  সদর দফতরে পালিত হবে। এই প্রথম প্রধানমন্ত্রী জাতিসংঘের  সদর দফতরে যোগব্যায়াম করবেন। এই বছরের আন্তর্জাতিক যোগ দিবস 2023-এর জন্য নির্বাচিত থিম হল “Yoga for Vasudhaiva Kutumbakam”, যা “এক পৃথিবী, একটি পরিবার, একটি ভবিষ্যত” এর জন্য আমাদের আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করে৷

11.ইন্টারন্যাশনাল ডে অফ দ্যা সেলেব্রেশন সলস্টিস 2023

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_140.1

প্রতি বছর 21শে জুন ইন্টারন্যাশনাল ডে অফ দ্যা সেলেব্রেশন সলস্টিস উদযাপন করা হয়। বিভিন্ন ধর্ম ও সংস্কৃতি জুড়ে সলস্টিস উদযাপন সম্পর্কে সচেতনতা বাড়াতে জাতিসংঘ এই দিনটিকে হলিডে ঘোষণা করে। বিভিন্ন সংস্কৃতি এবং ধর্মে সলস্টিস উদযাপনের বিভিন্ন উপায় রয়েছে। যদিও সলস্টিস উদযাপনের পিছনে তাত্পর্য, ব্যাখ্যা এবং অর্থ (যা ঘটে যখন সূর্য দুপুরে আকাশের সর্বোচ্চ বা সর্বনিম্ন বিন্দুতে পৌঁছায়, যার ফলে দীর্ঘতম এবং ছোট দিন হয়) সংস্কৃতির উপর ভিত্তি করে ভিন্ন হতে পারে। তবে ইন্টারন্যাশনাল সলস্টিস ডে একটি ইউনিভার্সাল সেলেব্রেশন যেটি সামার সলস্টিসের সময়, এবং এটি 20 এবং 22 জুনের মধ্যে হয়ে থাকে। একটি সলস্টিস সেই মুহূর্তটিকে চিহ্নিত করে যখন সূর্য ইকুয়েটোরের উত্তর বা দক্ষিণের সবচেয়ে দূরবর্তী বিন্দুতে পৌঁছায়, যার ফলে সূর্যের প্রতিদিনের পথটি তার দিক পরিবর্তন করার আগে তার সীমায় “standing still” দেখায়।

Sports News in Bengali

12.প্রথম ভারতীয় হিসেবে ভবানী দেবী এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপ পদক জমিতেছেন

বাংলায় দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স - 21শে জুন 2023_150.1

চেন্নাইয়ের অলিম্পিয়ান C.A. ভবানী দেবী, চীনের উক্সিতে অনুষ্ঠিত এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসাবে ফেনসিঙে পদক জিতে ইতিহাস তৈরি করেছেন। ভবানীর অসামান্য পারফরম্যান্স এবং সংকল্প তাকে এই মর্যাদাপূর্ণ ইভেন্টে ব্রোঞ্জ পদক অর্জনে সাহায্য করেছে। উল্লেখ্য রোমাঞ্চকর এবং ঘনিষ্ঠ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সেমিফাইনাল ম্যাচে, ভবানী দেবী উজবেকিস্তানের জয়নাব দাইবেকোভার বিরুদ্ধে মুখোমুখি হন। তবে ম্যাচটিতে তিনি 14-15 ব্যবধানে হেরে যান। তবে সোনা হাতছাড়া করলেও, তার অসাধারণ পারফর্মেন্সের কারণে তিনি এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসাবে পদক অর্জন করেন। সেমিফাইনালের আগে, ভবানী দেবী কোয়ার্টার ফাইনালে একটি উল্লেখযোগ্য জয় অর্জন করেন। তিনি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জাপানের মিসাকি এমুরার বিরুদ্ধে মুখোমুখি হন। অসাধারণ দক্ষতার সাথে ভবানী মিসাকিকে 15-10-এর স্কোরে পরাজিত করেন। মিসাকির মতো প্রতিপক্ষের বিরুদ্ধে এই জয় ফেন্সিং ইতিহাসে তার স্থানকে আরও শক্তিশালী করেছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area