জিপি বিড়লা বৃত্তি 2022: অনলাইন আবেদন, যোগ্যতা কলেজ বৃত্তি- J P Birla Scholarship 2022 Application form-Westbengaljob.in

জিপি বিড়লা বৃত্তি 2022: অনলাইন আবেদন, যোগ্যতা কলেজ বৃত্তি- J P Birla Scholarship 2022 Application form-Westbengaljob.in

Published By : Westbengaljob.in.     Date : 04.07.2022

পশ্চিমবঙ্গের কলেজ ছাত্রদের জন্য জিপি বিড়লা বৃত্তি 2022 (J P Birla Scholarship 2022) । জিপি বিড়লা স্কলারশিপের জন্য কীভাবে অনলাইনে আবেদন করবেন তা জানুন। জিপি বিড়লা স্কলারশিপ 2022 এর যোগ্যতার মানদণ্ড, বৃত্তির সংখ্যা, অনলাইন আবেদন প্রক্রিয়া এবং নির্বাচিত প্রার্থীদের তালিকা সম্পর্কে আরও তথ্য জানুন। 12 তম পাস ছাত্রদের জন্য বিড়লা স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ। পশ্চিমবঙ্গ জিপি বিড়লা স্কলারশিপ অ্যাপ্লিকেশন ফর্ম 2022 ডাউনলোড করুন জিপি বিড়লা স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করুন।

জিপি বিড়লা ফাউন্ডেশন পশ্চিমবঙ্গ কলেজের ছাত্রদের বৃত্তি  দেওয়া হবে। যে সব ছাত্রছাত্রীরা সম্প্রতি উচ্চ মাধ্যমিক 2022 পরীক্ষায় 80% নম্বর নিয়ে পাস করেছে তারা একটি আবেদনপত্র পাঠিয়ে এই জিপি বিড়লা বৃত্তি 2022-এর জন্য আবেদন করতে পারে। প্রতি বছর এই ফাউন্ডেশন শিক্ষার্থীদের 100টি বৃত্তি প্রদান করে।


শিক্ষার্থীদের মোট 100টি বৃত্তি দেওয়া হবে এবং বৃত্তির পরিমাণ হল  50,000 টাকা।। যে শিক্ষার্থীরা বর্তমানে ভারতের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে বিজ্ঞান, মানবিক, প্রকৌশল, মেডিসিন, স্থাপত্য, বাণিজ্য, আইন, চার্টার্ড অ্যাকাউন্টেন্সি, কোম্পানি সেক্রেটারিশিপ এবং কস্ট অ্যাকাউন্টেন্সি কোর্সে অধ্যয়ন করছেন, তারা জিপি বিড়লা বৃত্তি 2022-এর জন্য আবেদন করতে পারেন।

জিপি বিড়লা স্কলারশিপ 2022-এর আবেদন প্রক্রিয়া অনলাইন এবং অফলাইন উভয়ই। আবেদন প্রক্রিয়া এবং অন্যান্য বিশদ তথ্য জানুন যেমন যোগ্যতার মানদণ্ড, আবেদনের শেষ তারিখ, কীভাবে আবেদনপত্র ডাউনলোড করবেন ইত্যাদি।


জিপি বিড়লা বৃত্তি 2022 তথ্য 

বৃত্তির নামজিপি বিড়লা বৃত্তি (  J P Birla Scholarship 2022 )
কর্তৃপক্ষজিপি বিড়লা ফাউন্ডেশন
যোগ্য কোর্সস্নাতক কোর্স
বৃত্তির সংখ্যা100
শতাংশ প্রয়োজন80% (স্টেট বোর্ডের জন্য) বা 85% (কেন্দ্রীয় বোর্ডের জন্য)
আবেদন শুরুজুলাই 2022
আবেদনের শেষ তারিখ31শে অক্টোবর 2022
বৃত্তির পরিমাণরুপি প্রতি বছর 50,000
আবেদন পদ্ধতিঅনলাইন অফলাইন
ওয়েবসাইটgpbirlaedufoundation.com

জিবি বিড়লা স্কলারশিপের যোগ্যতার মানদণ্ড

জিপি বিড়লা ফাউন্ডেশন জিপি বিড়লা স্কলারশিপ 2022 এর জন্য তার অফিসিয়াল ওয়েবসাইটে সমস্ত যোগ্যতা নির্দেশিকা উল্লেখ করেছে । উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর শিক্ষার্থীরা জিপি বিড়লা ফাউন্ডেশন স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। এখানে জিপি বিড়লা স্কলারশিপের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

WBCHSE কাউন্সিল থেকে ন্যূনতম 80% নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিক 2022 পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য যোগ্য।

শিক্ষার্থীরা যদি কোনো কেন্দ্রীয় বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2022 পাস করে , তাহলে GP বিড়লা বৃত্তির জন্য আবেদন করতে কমপক্ষে 85% নম্বরের প্রয়োজন হবে।

বার্ষিক পারিবারিক আয়

আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় রুপির কম। প্রতি বছর 3,00,000/- এবং আরও পড়াশোনা করার জন্য আর্থিক সাহায্যের প্রয়োজন।

যে ছাত্ররা স্টেট বোর্ড থেকে 95% বা তার বেশি বা কেন্দ্রীয় বোর্ডগুলি থেকে 97% বা তার বেশি পেয়েছে, তাদের জন্য ট্রাস্টিদের বিবেচনার ভিত্তিতে নির্দিষ্ট ক্ষেত্রে সর্বাধিক পারিবারিক আয়ের মানদণ্ড শিথিল করা যেতে পারে।

বর্তমান কোর্সে ভর্তি

এই বৃত্তি প্রদান করা হয় শিক্ষার্থীদের, যারা নিম্নোক্ত কোর্সে ভর্তি হচ্ছেন, বিজ্ঞান, বাণিজ্য, কলা, প্রকৌশল, চিকিৎসা, স্থাপত্য, আইন বা পেশাগত কোর্স যেমন চার্টার্ড অ্যাকাউন্টেন্সি, কোম্পানি সেক্রেটারিশিপ এবং কস্ট অ্যাকাউন্ট্যান্সি কোর্স যদি অধীন সহ অনুসরণ করা হয়। ভারতের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে স্নাতক কোর্স।

বাসিন্দা

জিপি বিড়লা স্কলারশিপ 2022-এর জন্য আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

জিপি বিড়লা স্কলারশিপ (J P Birla Scholarship 2022) অফলাইন আবেদন প্রক্রিয়া

জিপি বিড়লা স্কলারশিপ 2022 - এর আবেদন প্রক্রিয়া অনলাইন এবং অফলাইন উভয়ই। প্রার্থীরা জিপি বিড়লা ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে স্কলারশিপ অ্যাপ্লিকেশান ফর্ম ( নীচে দেওয়া লিঙ্ক ) ডাউনলোড করতে পারেন এবং এটি পূরণ করার পরে, 31 শে অক্টোবর 2022 তারিখে বা তার আগে ফাউন্ডেশনের ঠিকানায় পাঠাতে পারেন ।



আবেদনপত্র পূরণ করার পর সঠিকভাবে প্রয়োজনীয় নথি সংযুক্ত করুন এবং আবেদনপত্রটি স্পিড পোস্টে নিম্নলিখিত ঠিকানায় পাঠান ,

জিপি বিড়লা এডুকেশনাল ফাউন্ডেশন,
78, সৈয়দ আমির আলি অ্যাভিনিউ, কলকাতা - 700019

যোগ্য শিক্ষার্থীরা সমস্ত নথি সহ আবেদনপত্র পাঠিয়ে এই বৃত্তির জন্য আবেদন করতে পারে। 


জিপি বিড়লা স্কলারশিপ 2022 জমা দেওয়ার শেষ তারিখ 31 অক্টোবর 2022।

জিপি বিড়লা বৃত্তি 2022 আবেদনপত্র ডাউনলোড করুন – এখানে ক্লিক করুন




জিপি বিড়লা স্কলারশিপ অনলাইন আবেদন প্রক্রিয়া- J P Birla Scholarship 2022 Application Process 

জিপি বিড়লা ফাউন্ডেশন শিক্ষার্থীদের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করেছে। যোগ্য শিক্ষার্থীরা অনলাইন ওয়েবসাইট থেকে জিপি বিড়লা স্কলারশিপ 2022-এর জন্য অনলাইনে আবেদন করতে পারে। জিপি বিড়লা স্কলারশিপ স্কিমের জন্য অনলাইনে আবেদন করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

অনলাইন অ্যাপ্লিকেশন শুরু করার আগে, প্রয়োজনীয় নথিগুলি স্ক্যান করতে হবে, আপনাকে অনলাইন আবেদনের সময় এই নথিগুলি আপলোড করতে হবে।

  1. J P Birla Scholarship 2022 Application পোর্টালে যান । লিঙ্ক নিচে দেওয়া আছে )
  2. অনলাইন অ্যাপ্লিকেশন মোড নির্বাচন করুন এবং অ্যাপ্লিকেশন লিঙ্কে ক্লিক করুন।
  3. আপনার সমস্ত বিবরণ দিয়ে অনলাইন আবেদনটি সম্পূর্ণভাবে পূরণ করুন।
  4. প্রয়োজনীয় স্ক্যান করা নথি আপলোড করুন।
  5. আপনার অনলাইন আবেদন ফর্ম জমা দিন.
  6. আবেদন জমা দেওয়ার পর, অনন্য আবেদন নং. তৈরি করা হবে যা ভবিষ্যতে রেফারেন্সের জন্য রাখা হবে।
  7. যদি শিক্ষার্থী জমা দেওয়া আবেদনে কোনো তথ্য আপডেট করতে চায় তাহলে আবেদন প্রাপ্তির শেষ তারিখ পর্যন্ত "এখানে বিদ্যমান আবেদনকারীর লগইন" এর মাধ্যমে সে তা করতে পারে।
  8. অনলাইন অ্যাপ্লিকেশন মোডের ক্ষেত্রে নথির কোনো হার্ড কপি পাঠাতে হবে না।

জিপি বিড়লা স্কলারশিপ স্কিম 2022-এর জন্য অনলাইনে আবেদন করুন - এখানে ক্লিক করুন




প্রয়োজনীয় নথির তালিকা J P Birla Scholarship document 

জিপি বিড়লা স্কলারশিপ (J P Birla Scholarship 2022)  স্কিমের জন্য অনলাইন/অফলাইনে আবেদন করার জন্য নিম্নলিখিত নথিগুলির প্রয়োজন হবে।

  1. যে প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থী দ্বাদশ শ্রেণী পাশ করেছে বা যেখান থেকে সে ভর্তি হয়েছে সেই প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক সত্যায়িত আবেদনপত্রের একটি সম্পূর্ণ কপি।
  2. একটি বিশ্ববিদ্যালয় বা কলেজে ভর্তির প্রমাণ (যদি ভর্তি হয়ে থাকে) যেখানে আবেদনকারী উচ্চতর পড়াশোনা করবে।
  3. শেষ পরীক্ষার জন্য একাডেমিক সার্টিফিকেট এবং গ্রেড রিপোর্টের কপি।
  4. পাঠ্যক্রম বহির্ভূত অর্জনের জন্য অন্যান্য শংসাপত্রের অনুলিপি
  5. আয়ের শংসাপত্র / ফর্ম-16 / আইটিআর ফাইল / অভিভাবকের বেতন শংসাপত্র।

বৃত্তির পরিমাণ  J P Birla Scholarship Amount 

মোট বৃত্তির সংখ্যা 100টি । নির্বাচিত প্রার্থীদের সর্বোচ্চ টাকা দেওয়া হয়। টিউশন ফি এবং হোস্টেল ফি বাবদ প্রতি বছর 50,000। ছাত্ররাও এককালীন রুপি পান৷ 7000/- বই অনুদানের জন্য।

বর্তমান কোর্স সম্পূর্ণ না হওয়া পর্যন্ত জিপি বিড়লা বৃত্তি চালু থাকবে। তার জন্য এই বৃত্তির নবায়ন প্রয়োজন। বিগত বছরের মার্কস বিচার করে বৃত্তির পরিমাণ বণ্টন করা হবে।

নির্বাচন পদ্ধতি Selection process of J P Birla Scholarship 2022

মেধা ও আর্থিক অবস্থার ভিত্তিতে J P Birla Scholarship 2022 -এর জন্য ছাত্রদের নির্বাচন করা হবে । আবেদনপত্র পর্যালোচনা করে প্রার্থী বাছাই করার পর তাদের সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। জিপি বিড়লা ফাউন্ডেশন ট্রাস্টের বিশেষজ্ঞদের দ্বারা প্রার্থীদের বাছাই করা হবে।

সংক্ষিপ্ত তালিকাভুক্ত শিক্ষার্থীদের তারিখ সময় এবং সাক্ষাত্কারের স্থান সম্পর্কে ইমেলের মাধ্যমে অবহিত করা হবে।

নির্বাচিত প্রার্থীদের তালিকা

জিপি বিড়লা ফাউন্ডেশন তার অফিসিয়াল ওয়েবসাইটে নির্বাচিত প্রার্থীদের নাম প্রকাশ করবে। তালিকায় GP বিড়লা শিক্ষা বৃত্তির  জন্য নির্বাচিত 100 জন শিক্ষার্থীর নাম এবং তাদের জেলা থাকবে। এই বছরের নির্বাচিত প্রার্থীদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন বা জিপি বিড়লা ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইটে যান।

যোগাযোগের তথ্য J P Birla Scholarship contact number 

এটি পশ্চিমবঙ্গের কলেজ ছাত্রদের জন্য একটি বৃত্তি। আপনার যদি কোনো সমস্যা বা প্রশ্ন থাকে তাহলে আপনি জিপি বিড়লা ফাউন্ডেশনকে 8479915170 নম্বরে কল করুন বা আপনার প্রশ্নের উল্লেখ করে office@gpbirlaedufoundation.com-এ ইমেল করুন।

নীচের মন্তব্য বাক্সে আপনার প্রশ্ন বা প্রশ্ন পোস্ট করুন, আমরা অবশ্যই আমাদের সর্বোত্তমভাবে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। অন্যান্য ছাত্রদের সাহায্য করার জন্য এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ