Type Here to Get Search Results !

WB Upper Primary TET Syllabus 2022 & WB Upper Primary TET Exam Pattern 2022

WB Upper Primary TET Syllabus 2022 &  WB Upper Primary TET Exam Pattern 2022 




WB Upper Primary TET Syllabus and Exam Pattern 2022: পশ্চিমবঙ্গের UPPER PRIMARY TET  পরীক্ষাটি West Bengal School Service Commission(WBSSC) নিয়ে থাকে এবং পশ্চিমবঙ্গের  উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার যে যোগ্যতা পরীক্ষাটি হয় তাতে  B.ED কোর্স সম্পন্ন প্রার্থীরা পরীক্ষায় বসতে পারেন। 2022 সালের উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের WB Upper Primary TET Syllabus and Exam Pattern 2022 আজকে আলোচনা করবো |  তাই আগ্রহী প্রার্থীরা WB Upper Primary TET Syllabus and Exam Pattern 2022 সম্পর্কে বিস্তারিত জানতে ও তথ্য পেতে আর্টিকেলটি পড়ুন।





WB Upper Primary TET Syllabus 2022

WB Upper Primary TET Syllabus 2022 | WB উচ্চ প্রাথমিক TET সিলেবাস 2022

WB Upper Primary TET Syllabus 2022: WB Upper Primary TET Exam পরীক্ষার WB Upper Primary TET Syllabus 2022 নীচে দেওয়া হল |

For classes V to VIII

1. Child Development and Pedagogy – 30 Questions

2. Language I – 30 Questions

3. Language – II – 30 Questions

4 . Mathematics and Science – 60 Questions

5. Social Studies/Social Sciences – 60 Questions

6. Child Development and Pedagogy – 30 Questions






1.Child Development (Elementary School Child) – 15 Questions

বিকাশের ধারণা এবং শেখার সাথে এর সম্পর্ক
 শিশুদের বিকাশের মূলনীতি
 বংশগতি এবং পরিবেশের প্রভাব
 সামাজিকীকরণ প্রক্রিয়া: সামাজিক জগত এবং শিশু (শিক্ষক, পিতামাতা, সহকর্মী)
 পিয়াগেট, কোহলবার্গ এবং ভাইগটস্কি: নির্মাণ এবং সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি
 শিশুকেন্দ্রিক এবং প্রগতিশীল শিক্ষার ধারণা
 বুদ্ধিমত্তা নির্মাণের সমালোচনামূলক দৃষ্টিকোণ
 বহুমাত্রিক বুদ্ধিমত্তা
 ভাষা ও চিন্তাধারা
 একটি সামাজিক গঠন হিসাবে লিঙ্গ; লিঙ্গ ভূমিকা, লিঙ্গ-পক্ষপাত এবং শিক্ষাগত অনুশীলন
 শিক্ষার্থীদের মধ্যে স্বতন্ত্র পার্থক্য, ভাষা, বর্ণ, লিঙ্গ, সম্প্রদায়, ধর্ম ইত্যাদির বৈচিত্র্যের উপর ভিত্তি করে পার্থক্য বোঝা।
 শেখার জন্য মূল্যায়ন এবং শেখার মূল্যায়নের মধ্যে পার্থক্য; স্কুল-ভিত্তিক মূল্যায়ন, ক্রমাগত এবং ব্যাপক মূল্যায়ন: দৃষ্টিকোণ এবং অনুশীলন
 শিক্ষার্থীদের প্রস্তুতির মাত্রা মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন প্রণয়ন করা; শ্রেণীকক্ষে শেখার এবং সমালোচনামূলক চিন্তাভাবনা বাড়ানোর জন্য এবং শিক্ষার্থীদের কৃতিত্বের মূল্যায়নের জন্য।


  • Concept of Inclusive education and understanding children with special needs – 5 Questions

সুবিধাবঞ্চিত এবং বঞ্চিত সহ বিভিন্ন পটভূমি থেকে শিক্ষার্থীদের সম্বোধন করা
 শেখার অসুবিধা, ‘বৈকল্য’ ইত্যাদির সাথে শিশুদের চাহিদার সমাধান করা।
 প্রতিভাবান, সৃজনশীল, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের সম্বোধন করা

  • Learning and Pedagogy – 10 Questions

 শিশুরা কীভাবে চিন্তা করে এবং শেখে; কীভাবে এবং কেন শিশুরা স্কুলের পারফরম্যান্সে সাফল্য অর্জন করতে ‘ব্যর্থ’ হয়।
 শিক্ষণ এবং শেখার মৌলিক প্রক্রিয়া; শিশুদের শেখার কৌশল; একটি সামাজিক কার্যকলাপ হিসাবে শেখা; শেখার সামাজিক প্রেক্ষাপট।
 একটি সমস্যা সমাধানকারী এবং একটি ‘বৈজ্ঞানিক তদন্তকারী’ হিসাবে শিশু
 শিশুদের মধ্যে শেখার বিকল্প ধারণা, শেখার প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে শিশুদের ‘ত্রুটি’ বোঝা।
 জ্ঞান এবং আবেগ
 অনুপ্রেরণা এবং শেখার
 শেখার ক্ষেত্রে অবদান রাখে – ব্যক্তিগত এবং পরিবেশগত


2. Language I – 30 Questions

  • Language Comprehension – 15 Questions

Reading unseen passages – দুটি অনুচ্ছেদ একটি গদ্য বা নাটক এবং একটি কবিতা যার মধ্যে বোধগম্যতা, অনুমান, ব্যাকরণ এবং মৌখিক ক্ষমতার প্রশ্ন রয়েছে (গদ্য অনুচ্ছেদ সাহিত্যিক, বৈজ্ঞানিক, বর্ণনামূলক বা আলোচনামূলক হতে পারে)

  • Pedagogy of Language Development – 15 Questions

 শেখা এবং অধিগ্রহণ
 ভাষা শিক্ষার মূলনীতি
 শোনা এবং বলার ভূমিকা; ভাষার কার্যকারিতা এবং কীভাবে শিশুরা এটিকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করে
 মৌখিক এবং লিখিত আকারে ধারণাগুলি যোগাযোগের জন্য একটি ভাষা শেখার ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকার উপর সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি
 বিভিন্ন শ্রেণিকক্ষে ভাষা শেখানোর চ্যালেঞ্জ, ভাষার অসুবিধা, ত্রুটি এবং ব্যাধি
 ভাষার দক্ষতা
 ভাষা বোধগম্যতা এবং দক্ষতা মূল্যায়ন: কথা বলা, শোনা, পড়া এবং লেখা
 শিক্ষণ-শিক্ষার উপকরণ: পাঠ্যপুস্তক, মাল্টি-মিডিয়া উপকরণ, শ্রেণীকক্ষের বহুভাষিক সম্পদ
 প্রতিকারমূলক শিক্ষা

3. Language – II – 30 Questions

  • Comprehension – 15 Questions

বোধগম্যতা, ব্যাকরণ এবং মৌখিক ক্ষমতার প্রশ্ন সহ দুটি আনসিন প্রোজ প্যাসেজ (আলোচনামূলক বা সাহিত্যিক বা বর্ণনামূলক বা বৈজ্ঞানিক)

  • Pedagogy of Language Development – 15 Questions

 শেখা এবং অধিগ্রহণ
 ভাষা শিক্ষার মূলনীতি
 শোনা এবং বলার ভূমিকা; ভাষার কার্যকারিতা এবং কীভাবে শিশুরা এটিকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করে
 মৌখিক এবং লিখিত আকারে ধারণাগুলি যোগাযোগের জন্য একটি ভাষা শেখার ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকার উপর সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি;
 বিভিন্ন শ্রেণিকক্ষে ভাষা শেখানোর চ্যালেঞ্জ; ভাষার অসুবিধা, ত্রুটি এবং ব্যাধি
 ভাষার দক্ষতা
 ভাষা বোধগম্যতা এবং দক্ষতা মূল্যায়ন: কথা বলা, শোনা, পড়া এবং লেখা
 শিক্ষণ-শিক্ষার উপকরণ: পাঠ্যপুস্তক, মাল্টি-মিডিয়া উপকরণ, শ্রেণীকক্ষের বহুভাষিক সম্পদ
 প্রতিকারমূলক শিক্ষা

4 . Mathematics and Science – 60 Questions

Mathematics – 30 Questions

Content – 20 Questions

  •  Number System
     Knowing our Numbers
     Playing with Numbers
     Whole Numbers
     Negative Numbers and Integers
     Fractions
  • Algebra

 Introduction to Algebra
 Ratio and Proportion

  • Geometry

 Basic geometrical ideas (2-D)

 Understanding Elementary Shapes (2-D and 3-D)
 Symmetry: (reflection)
 Construction (using Straight edge Scale, protractor, compasses)

  • Mensuration
  • Data handling

Pedagogical issues – 10 Questions

Nature of Mathematics/Logical thinking
 Place of Mathematics in Curriculum
 Language of Mathematics
 Community Mathematics
 Evaluation Remedial Teaching
 Problem of Teaching

  • Science – 30 Questions

Content 20 Questions

  • Food

খাদ্যের উৎস

 খাদ্যের উপাদান
পরিষ্কার খাদ্য

  • Materials

Materials of daily use

  • The World of the Living
  • Moving Things People and Ideas
  •  How things work

Electric current and circuits
 Magnets

  • Natural Phenomena
  • Natural Resources

Pedagogical issues – 10 Questions

 বিজ্ঞানের প্রকৃতি ও কাঠামো
 প্রাকৃতিক বিজ্ঞান/লক্ষ্য ও উদ্দেশ্য
 বিজ্ঞান বোঝা এবং এপ্রিসিয়েটিং করা
 পন্থা/সমন্বিত পদ্ধতি
 পর্যবেক্ষণ/পরীক্ষা/আবিষ্কার (বিজ্ঞানের পদ্ধতি)
 উদ্ভাবন
 টেক্সট ম্যাটেরিয়াল/AIDS
 মূল্যায়ন – জ্ঞানীয়/সাইকোমোটর/প্রভাবমূলক
 সমস্যা
 প্রতিকারমূলক শিক্ষা

5. Social Studies/Social Sciences – 60 Questions

Content – 40 Questions

  • History

 কখন, কোথায় এবং কিভাবে
 প্রাচীনতম সমাজ
 প্রথম কৃষক এবং পশুপালক
 প্রথম শহর
 প্রারম্ভিক রাজ্য
 নতুন ধারণা
 প্রথম সাম্রাজ্য
 দূরবর্তী জমির সাথে যোগাযোগ
 রাজনৈতিক উন্নয়ন
 সংস্কৃতি ও বিজ্ঞান
 নতুন রাজা এবং রাজ্য
 দিল্লীর সুলতানগণ
 স্থাপত্য
 একটি সাম্রাজ্যের সৃষ্টি
 সামাজিক পরিবর্তন
 আঞ্চলিক সংস্কৃতি
 কোম্পানির ক্ষমতা প্রতিষ্ঠা
 গ্রামীণ জীবন ও সমাজ
 উপনিবেশবাদ এবং উপজাতি সমাজ

 1857-58 নারী ও সংস্কারের বিদ্রোহ
 বর্ণ ব্যবস্থাকে চ্যালেঞ্জ করা
 জাতীয়তাবাদী আন্দোলন
 স্বাধীনতার পর ভারত

  • Geography

ভূগোল একটি সামাজিক অধ্যয়ন এবং একটি বিজ্ঞান হিসাবে
গ্রহ: সৌরজগতে পৃথিবী
 গ্লোব
 পরিবেশ তার সামগ্রিকতায়: প্রাকৃতিক এবং মানব পরিবেশ
 বায়ু
 জল
 মানব পরিবেশ: বসতি, পরিবহন এবং যোগাযোগ
 সম্পদ: প্রকার-প্রাকৃতিক এবং মানব
 কৃষি

  • Social and Political Life

 ডাইভার্সিটি
 গভর্নমেন্ট
 লোকাল গভর্নমেন্ট
 মেকিং আ লিভিং
 গণতন্ত্র
 রাজ্য সরকার
 আন্ডারস্ট্যান্ডিং মিডিয়া
 আনপ্যাকিং জেন্ডার
 সংবিধান
 সংসদীয় সরকার
 বিচার বিভাগ
 সোশ্যাল জাস্টিস এবং মার্জিনালাইজড

Pedagogical issues – 20 Questions

সামাজিক বিজ্ঞান/সামাজিক অধ্যয়নের ধারণা ও প্রকৃতি
 ক্লাস রুম প্রক্রিয়া, কার্যক্রম এবং বক্তৃতা
 সমালোচনামূলক চিন্তাভাবনা বিকাশ করা
 অনুসন্ধান/অভিজ্ঞতামূলক প্রমাণ
 সামাজিক বিজ্ঞান/সামাজিক অধ্যয়ন শিক্ষার সমস্যা – প্রাথমিক ও মাধ্যমিক
 প্রকল্পের কাজ
 মূল্যায়ন



WB Upper Primary TET  Exam Pattern 2022 | WB উচ্চ প্রাথমিক TET পরীক্ষার প্যাটার্ন 2022

• যে প্রার্থীরা দ্বিতীয় পত্রে অংশ নেবেন তাদের 5টি বিষয়ের জন্য উপস্থিত হতে হবে।
• ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির জন্য দ্বিতীয় পত্র নেওয়া হবে।
• প্রার্থীদের বহুনির্বাচনী ভিত্তিক প্রশ্নের উত্তর দিতে হবে।
• পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য উপস্থিত হওয়ার জন্য 3 ঘন্টা সময় পাবেন।
• প্রার্থীরা তাদের দ্বারা চিহ্নিত প্রতিটি সঠিক উত্তরের জন্য 1 নম্বর পাবে যখন নেতিবাচক মার্কিংয়ের কোনও ব্যবস্থা নেই।

SectionMaximum QuestionMaximum Marks
Child Development and Pedagogy: Compulsory3030
Language-I: English Compulsory3030
Language-II: Bengali Compulsory3030
(A)For Mathematics and Science Teachers: Mathematics and Science or

(B) For Social Studies Teachers: Social Studies

6060
Total150150





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area