Type Here to Get Search Results !

WBSSC SLST Eligibility Criteria 2023 | WBSSC SLST যোগ্যতা 2023 WestBengaljob.in

WBSSC SLST Eligibility Criteria 2023 | WBSSC SLST যোগ্যতা 2023  WestBengaljob.in




WBSSC SLST Eligibility Criteria Criteria 2023 

WBSSC SLST Eligibility Criteria 2023 : ওয়েস্ট বেঙ্গল সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন(WBSSC) প্রায় 6 বছর পরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্যে। সহকারী শিক্ষক এবং প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা পদে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। WBSSC মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক এবং মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও জুনিয়র উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা খুব শীঘ্রই নিয়োগ করবে বলে জানিয়েছে।তবে কবে থেকে নিয়োগ এবং নিয়োগ সংক্রান্ত বাকি তথ্য এখনও দেওয়া হয়নি।এই আর্টিকেলটিতে আমরা WBSSC SLST যোগ্যতা 2023(WBSSC SLST Eligibility Criteria 2023) সম্পর্কে আলোচনা করা হচ্ছে।


WBSSC SLST Eligibility Criteria 2023: Overview 

WBSSC SLST Eligibility Criteria 2023 Overview : WB SSC সহকারী শিক্ষক এবং প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা পদে নিয়োগ সংক্রান্ত একটি ওভারভিউ নিচের টেবিলে দেওয়া হল।

প্রতিষ্ঠানওয়েস্ট বেঙ্গল সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন(WBSSC)
রাজ্যপশ্চিমবঙ্গ
পরীক্ষার নামপশ্চিমবঙ্গ শিক্ষক নিয়োগ পরীক্ষা
পদসহকারী শিক্ষক এবং প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা
অফিসিয়াল ওয়েবসাইটwestbengalssc.com

WBSSC SLST Educational Qualification 2023 |WBSSC SLST শিক্ষাগত যোগ্যতা 2023

WBSSC SLST Educational Qualification 2023 : WBSSC SLST শিক্ষাগত যোগ্যতা 2023 সম্পর্কে নিচে তথ্য প্রদান করেছি।

Assistant Teacher

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উপস্থিত হওয়ার জন্য-

  • UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে 50% নম্বর সহ অনার্স স্নাতক/স্নাতকোত্তর এবং ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ এডুকেশন (B.Ed) অথবা
  • ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (আবেদনের ফর্ম) অনুসারে UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে 45% নম্বর সহ অনার্স স্নাতক / স্নাতকোত্তর এবং ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ এডুকেশন (B.Ed) স্বীকৃতির জন্য, আবেদনপত্রে ভর্তির সময়সীমা, শিক্ষক শিক্ষা কার্যক্রমের স্বীকৃতির জন্য নিয়ম ও মান নির্ধারণ এবং নতুন কোর্স বা প্রশিক্ষণ শুরু করার অনুমতি) প্রবিধান যোগ্য।
  • UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে 50% নম্বর (বা এর সমতুল্য) সহ অনার্স স্নাতক/স্নাতকোত্তর এবং B.A. ED . / যেকোনো জাতীয় শিক্ষক শিক্ষা পরিষদ থেকে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে B.Sc.Ed থাকতে হবে।
  • সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য 5% নম্বরের ছাড় আছে।

SLST Work Education Teacher Qualification

  • ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) দ্বারা যথাযথভাবে স্বীকৃত টিচার্স ট্রেনিং ইনস্টিটিউশন থেকে নিয়মিত কোর্সে ব্যাচেলর অফ এডুকেশনের একটি বিষয় হিসাবে স্নাতকোত্তর বেসিক ট্রেনিং বা কাজের শিক্ষা সহ একটি UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকহতে হবে প্রার্থীকে।
         


যেকোনো UGC স্বীকৃত থেকে আর্ট অ্যান্ড ক্রাফটে ডিগ্রি বা ডিপ্লোমা সহ স্নাতক পাশ হতে হবে।
বিশ্ববিদ্যালয়/ যে কোন UGC স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান যে কোনটির সাথে অধিভুক্ত বিশ্ববিদ্যালয় বা  যেকোনো UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয়/যে কোনো UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যথাযথভাবে স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে টেইলারিং এবং সুইওয়ার্ক বিষয়ে ডিগ্রী বা ডিপ্লোমা সহ স্নাতক বা UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে দুই বছরের ডিগ্রি বা স্নাতক, কর্ম শিক্ষা পাঠ্যক্রমের ডিপ্লোমা যে কোনো ইউজিসি দ্বারা স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা হোম সাইন্স বা কৃষিতে স্নাতক ডিগ্রী বা কম্পিউটার বিজ্ঞান বা তথ্য প্রযুক্তিতে স্নাতক বা ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সফ্টওয়্যার সিস্টেমে স্নাতক বা যেকোনো UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি স্তরে কমপক্ষে 300 নম্বরের একটি বিষয় হিসাবে কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার অ্যাপ্লিকেশন সহ কলা/বিজ্ঞান/বাণিজ্যে সাধারণ স্ট্রিমে স্নাতক হতে হবে প্রার্থীকে।


SLST Physical Education Teacher Qualification

50% নম্বর সহ একটি নির্বাচনী বিষয় হিসাবে শারীরিক শিক্ষা সহ স্নাতক ডিগ্রি অথবা শারীরিক শিক্ষার সাথে স্নাতক ডিগ্রী 45% নম্বর সহ একটি নির্বাচনী বিষয় এবং খেলাধুলা বা গেমসে জাতীয় বা রাজ্য বা আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় অংশগ্রহণ থাকতে হবে বা অ্যাথলেটিকস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি বা ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন দ্বারা স্বীকৃত বা 45% নম্বর সহ স্নাতক ডিগ্রি এবং জাতীয় বা রাজ্য বা আন্তঃবিশ্ববিদ্যালয় স্তরে খেলাধুলা বা গেমস বা অ্যাথলেটিক্সে অংশগ্রহণ করার সার্টিফিকেট থাকতে হবে।

WBSSC SLST Eligibility Criteria 2023: Age | WBSSC SLST যোগ্যতা 2023 বয়স

WBSSC SLST Eligibility Criteria 2023 Age : WBSSC SLST 2023 বয়স সম্পর্কে নিচে তথ্য প্রদান করেছি।

  • জেনারেল প্রার্থীদের 1লা জানুয়ারী 2023 অনুযায়ী প্রার্থীর বয়স ন্যূনতম 21 বছর এবং সর্বোচ্চ 40 বছর হতে হবে।
  • ঊর্ধ্ব বয়স সীমা যদিও তফসিলি জাতি/তফসিলি উপজাতি প্রার্থীদের জন্য 5 বছর, অন্যান্য অনগ্রসর শ্রেণীর প্রার্থীদের জন্য 3 বছর এবং শারীরিকভাবে প্রতিবন্ধী প্রার্থীদের জন্য 8 বছর বয়স পর্যন্ত শিথিলযোগ্য।
আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন JOIN 

FAQ : WBSSC SLST Eligibility Criteria 2023 | WBSSC SLST যোগ্যতা 2023

Q. WBSSC হেড মাস্টার নিয়োগের নোটিশ কবে প্রকাশিত হতে পারে?

Ans. WBSSC হেড মাস্টার নিয়োগের নোটিশ খুব শ্রিগ্রহী প্রকাশিত হবে।

Q. WB SSC সহকারী শিক্ষক নিয়োগের জন্য আবেদনের যোগ্যতা কি?

Ans. নবম দশম শ্রেণিতে পড়াতে হলে আবেদনকারী প্রার্থীদের অবশ্যই স্নাতক পাস হতে হবে এবং B.ED ডিগ্রি পাস হতে হবে। একাদশ-দ্বাদশ শ্রেণিতে পড়াতে হলে আবেদনকারী প্রার্থীদের অবশ্যই স্নাতকোত্তর পাস এবং B.ED ডিগ্রি থাকতে হবে।

Q. WBSSC SLST 2023-এর সমস্ত পদের জন্য নিয়োগ পরীক্ষা কখন অনুষ্ঠিত হবে?

Ans. WBSSC SLST 2023-এর সমস্ত পদের জন্য নিয়োগ পরীক্ষা শীঘ্রই অনুষ্ঠিত হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area